ক্রীড়া ডেস্ক

  ১৩ অক্টোবর, ২০১৯

উল্টোরথে ইংল্যান্ড-ফ্রান্স

আলো ছড়িয়েও রোনালদোর আক্ষেপ

এক দিন আগেই প্রথম দল হিসেবে ২০২০ ইউরোর মূল পর্বের টিকিট পেয়ে গেছে বেলজিয়াম। কাল রাতে জয় পেলেই বেলজিয়ামের সঙ্গী হতো ইংল্যান্ড। কিন্তু ইউরো বাছাইয়ের পঞ্চম ম্যাচে হেরে অপেক্ষা দীর্ঘায়িত হলো ইংলিশদের। গতকাল চেক প্রজাতন্ত্রের কাছে ১-২ গোলে হেরে বসল গ্যারেথ সাউথগেটের দল।

এদিন চেকদের মাঠে ম্যাচের মাত্র ৫ মিনিটে অধিনায়ক হ্যারি কেনের পেনাল্টি গোলে এগিয়ে গিয়েছিল ইংল্যান্ড। এরপরও শেষরক্ষা হয়নি। খেলা শেষ হওবার মিনিট পাঁচেক আগে দেনেক ওন্দ্রাসেকের গোলে ম্যাচ হারতে হলো থ্রি-লায়ন্সদের। এই হারের ফলে ২০০৯ সালের পর প্রথমবার বিশ্বকাপ কিংবা ইউরোর যোগ্যতা অর্জন পর্বের কোনো ম্যাচে পরাজিত হলো ১৯৬৬-এর বিশ্ব চ্যাম্পিয়নরা। শেষবার ২০০৯ সালে ইউক্রেনের কাছে বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের ম্যাচে পরাজিত হয়েছিল ইংল্যান্ড।

কাল হ্যারি কেনের গোলে ইংল্যান্ড ম্যাচে এগিয়ে যাওয়ার মিনিট চারেকের মধ্যেই সমতায় ফেরে চেক প্রজাতন্ত্র। ৯ মিনিটে গোল করে দলকে ম্যাচে ফেরান জাকুব ব্রাবেচ। এরপর ৮৫ মিনিটে আন্তর্জাতিক ক্যারিয়ারে গোলের খাতা খোলেন ‘সুপার সাব’ ওন্দ্রাসেক। তাতেই ২০১৮ বিশ্বকাপ সেমিফাইনালিস্টদের পরাজয় নিশ্চিত হয়। ম্যাচের পর ইংলিশ কোচ সাউথগেট জানান, ‘আমরা প্রত্যাশা অনুযায়ী খেলতে পারিনি। ফলে যা হওয়ার তাই হয়েছে।’

তবে ম্যাচ হারলেও প্রথম চার ম্যাচ জিতে এখনো গ্রুপ ‘এ’-এর শীর্ষেই রয়েছে ইংল্যান্ড। পাঁচ ম্যাচ থেকে তাদের সংগৃহীত পয়েন্ট ১২। পাশাপাশি এদিন জয়ের ফলে ইংল্যান্ডের চেয়ে এক ম্যাচ বেশি খেলে সমসংখ্যক পয়েন্ট নিয়ে দ্বিতীয়স্থানে রইল চেক প্রজাতন্ত্র।

এদিকে, ইউরো বাছাইয়ের অন্যান্য ম্যাচে গতকাল জয় পেয়েছে বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স ও ইউরোর ডিফেন্ডিং চ্যাম্পিয়ন পর্তুগাল। পেনাল্টি থেকে অলিভিয়ার জিরুর করা একমাত্র গোলে এদিন আইসল্যান্ডকে হারিয়েছে বিশ্ব বিজেতারা। ৭ ম্যাচে ১৮ পয়েন্ট নিয়ে গ্রুপ ‘এইচ’-এর দ্বিতীয় স্থানে তারা।

অন্যদিকে, নিজেদের ডেরায় লুক্সেমবার্গকে ৩-০ গোলে উড়িয়ে মূল পর্বের সন্নিকটে চলে এসেছে পর্তুগাল। গোল পেয়েছেন বার্নার্দো সিলভা, অধিনায়ক ক্রিশ্চিয়ানো রোনালদো ও গঞ্জালো গুয়েদেস। ৫ ম্যাচে ১১ পয়েন্ট নিয়ে আপাতত গ্রুপ ‘বি’-এর দ্বিতীয়স্থানে ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা।

তবে অনায়াস জয়ের রাতে আলো ছড়িয়েও আক্ষেপে পুড়েছেন রোনালদো। লুক্সেমবার্গ ম্যাচের আগে সিআর সেভেনের সামনে ছিল ইতিহাস গড়ার সুযোগ। মাত্র দুই গোল করতে পারলেই ক্যারিয়ারে ৭০০ গোলের মাইলফলক স্পর্শ করতেন এই জীবন্ত কিংবদন্তি। কিন্তু রেফারির ভুল সিদ্ধান্তে এক গোল বাতিল হওয়ায় আপাতত ৬৯৯ গোলে আটকে থেকে মাঠ ছাড়তে হয়েছে রোনালদোকে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close