কোহলিনামা

প্রকাশ : ১২ অক্টোবর ২০১৯, ০০:০০

অনলাইন ডেস্ক

৭ টেস্ট ক্যারিয়ারে কাল সপ্তমবারের মতো দ্বিশতক হাঁকিয়েছেন বিরাট কোহলি। এতদিন ভারতের হয়ে সর্বাধিক ছয়টি দ্বিশতকের রেকর্ডে কোহলির সঙ্গী ছিলেন শচীন টেন্ডুলকার ও বিরেন্দর সেওয়াগ।

 

৪ টেস্টে চতুর্থ ও ভারতের তৃতীয় দ্রুততম ব্যাটসম্যান হিসেবে ৭ হাজার রানের মাইলফলক ছুঁয়েছেন কোহলি।

 

৫ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২৫৪ রানে অজেয় ছিলেন কোহলি। তাতেই পঞ্চম ভারতীয় হিসেবে এক ইনিংসে ২৫০ রান হলো তার।

 

৩ টেস্টে সর্বোচ্চ দ্বিশতকের তালিকায় আছেন স্যার ডন ব্র্যাডম্যান (১২), কুমার সাঙ্গাকারা (১১) ও ব্রায়ান লারার (৮)। কোহলির সমান ৭টি ডাবল সেঞ্চুরি আছে ইংল্যান্ড কিংবদন্তি ওয়ালি হ্যামন্ড ও শ্রীলঙ্কার লিজেন্ড মাহেলা জয়বর্ধনের।

 

১৯ কাল টেস্ট ক্যারিয়ারের ২৬তম সেঞ্চুরিতে কোহলি ছুঁয়েছেন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক রিকি পন্টিংকে। একই সঙ্গে অধিনায়ক হিসেবে দ্বিতীয় সর্বোচ্চ সেঞ্চুরি (১৯) করা পন্টিংয়ের পাশে নাম লেখালেন কোহলি। দলনেতা হিসেবে সর্বোচ্চ ২৫টি শতরান আছে দক্ষিণ আফ্রিকার গ্রায়েম স্মিথের।

 

১ যেসব দলের বিরুদ্ধে টেস্ট খেলেছেন কোহলি, এর প্রায় সব দলের বিরুদ্ধে হোম ও অ্যাওয়ে ম্যাচে সেঞ্চুরি হলো তার। একমাত্র বাংলাদেশের কারণে এই বৃত্তটা পূরণ করতে পারছেন না তিনি।

 

৪০ আন্তর্জাতিক ক্রিকেটে তিন সংস্করণ মিলিয়ে অধিনায়ক হিসেবে দ্রততম সর্বোচ্চ ৪০ সেঞ্চুরির মালিক এখন কোহলি। প্রথম ভারতীয় অধিনায়ক হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ৪০টি শতক হাঁকালেন তিনি।

 

৯ অধিনায়ক হিসেবে টেস্টে এটি কোহলির নবম দেড়শোর্ধ্ব রানের ইনিংস। আগের রেকর্ডটি ছিল অস্ট্রেলিয়ান কিংবদন্তি স্যার ডন ব্র্যাডম্যানের।

 

"