ফাইনালে বাংলাদেশ

প্রকাশ : ১২ অক্টোবর ২০১৯, ০০:০০

ক্রীড়া ডেস্ক

সাফ অনূর্ধ্ব-১৫ নারী চ্যাম্পিয়নশিপে নেপালকে ২-১ গোলে হারিয়ে ফাইনালে উঠে গেছে বাংলাদেশ। ২০১৭ সালের পর তাই আরেকবার শিরোপার হাতছানি বাংলাদেশের সামনে। এর আগে স্বাগতিক ভুটানকে ২-০ গোলে হারিয়েছিল গোলাম রব্বানী ছোটনের দল। এ নিয়ে টানা তৃতীয়বারের মতো সাফের বয়সভিত্তিক এই টুর্নামেন্টের ফাইনালে উঠল বাংলাদেশের কিশোরীরা।

ভুটান ম্যাচের মতো কালও বাংলাদেশ জোড়া গোল করেছে প্রথমার্ধেই। শাহেদা আক্তার রিপা কালও গোলের দেখা পেয়েছেন। দেশের হয়ে নেপালিজদের গোলমুখ খুলেছেন তিনিই। ১২ মিনিটে মিডফিল্ড থেকে দৌড় শুরু করে নেপালের তিন ডিফেন্ডারকে কাটিয়ে গোল করেন রিপা। বাংলাদেশের জন্য ম্যাচটা তখন সহজ হবে বলেই মনে হচ্ছিল। সেই ধারণা আরেকটু পোক্ত হয় ২৫ মিনিটে নেপাল বাংলাদেশকে পেনাল্টি উপহার দিয়ে বসলে। স্পট কিক থেকে অধিনায়ক শামসুন্নাহার গোল করে ব্যবধান দ্বিগুণ করেন। প্রথমার্ধের বাকি সময়ে দুদলই আরো কিছু সুযোগ পেয়েছিল। কিন্তু কাজে লাগাতে পারেনি কোনো দলই।

দ্বিতীয়ার্ধে সময় যত গড়িয়েছে বাংলাদেশের মেয়েদের জন্য কাজটা আরো কঠিন হয়ে গেছে। ৬৪ মিনিটে আমিশা কারকি বক্সের বাইরে থেকে হাফ ভলিতে দারুণ এক গোল করে নেপালকে ফিরিয়ে আনেন ম্যাচে। এগিয়ে আসা গোলরক্ষক রুপনা চাকমার কিছুই করার ছিল না তখন। আমিশাকে ঠেকাতে এগিয়ে গিয়েছিলেন বাংলাদেশ গোলরক্ষক। কিন্ত আমিশা দুর্দান্ত এক গোলের ক্রিশ্চিয়ানো রোনালদো স্টাইলে উদ্যাপন করে কাঁপন ধরিয়ে দেন বাংলাদেশ শিবিরে।

আরেকটু হলেই আমিশা বাংলাদেশের জয়টা ছিনিয়েও নিতে পারতেন। ৮৬ মিনিটে রুপনার সঙ্গে ওয়ান অন ওয়ান পরিস্থিতিতে গিয়ে সরাসরি বল তুলে দিয়েছেন তার হাতে। তাতে হাঁফ ছেড়ে বেঁচেছে বাংলাদেশ। লিগ পর্বের শেষ ম্যাচে আগামীকাল গতবারের চ্যাম্পিয়ন ভারতের সঙ্গে খেলবে কিশোরীরা। আর মঙ্গলবার সন্ধ্যায় ফাইনাল খেলতে নামবে তারা। বাংলাদেশের ফাইনাল প্রতিপক্ষ অবশ্য এখনো নির্ধারণ হয়নি।

 

"