ক্রীড়া ডেস্ক

  ১০ অক্টোবর, ২০১৯

ফোন চার্জ দেওয়ায় বন্ধ ভিএআর

অদ্ভুত ঘটনার সাক্ষী থাকল ফুটবলবিশ্ব। খেলার মাঠে ফ্লাডলাইট নিভে যাওয়া, যান্ত্রিক ত্রুটির কারণে সম্প্রচার ব্যাহত হওয়া, প্রাকৃতিক দুর্যোগে খেলা বন্ধ হয়ে যাওয়া, এমনকি দর্শক হাঙ্গামার মতো ঘটনার বহু উদাহরণ রয়েছে ফুটবল মাঠে। তবে ম্যাচের মধ্যে এমন তিক্ত অভিজ্ঞতা ফুটবলবিশ্বে এই প্রথম।

ক্রিকেটের টেলিভিশন আম্পায়ারের ডিআরএসের (ডিসিশন রিভিউ সিস্টেম) মতো ফুটবলে সম্প্রতি ব্যবহৃত হচ্ছে ভিএআর (ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি)। ম্যাচের মধ্যেই প্রয়োজনে প্রযুক্তির সাহায্যে টেলিভিশন স্ক্রিনে পুঙ্খানুপুঙ্খ বিশ্লেষণ করে রেফারিরা দূর করছেন নিজেদের যাবতীয় সংশয়। মনিটরে চোখ রাখার পর রেফারিরা সঠিক সিদ্ধান্ত জানাচ্ছেন ইদানিং। সর্বস্তরের ফুটবল ম্যাচে এই সুবিধা না থাকলেও আন্তর্জাতিক ফুটবলের পাশাপাশি প্রথম সারির লিগ ম্যাচগুলোতেও এখন ব্যবহৃত হচ্ছে ভিএআর।

সৌদি আরব প্রিমিয়ার লিগের এক ম্যাচে এই ভিএআর ব্যবহার করতে গিয়েই বেধেছে বিপত্তি। রেফারি ম্যাচের মধ্যে সাইডলাইনে ছুটে গিয়ে মনিটরে চোখ রেখে হতবাক হয়ে যান। কেননা, অকেজো হয়ে ছিল গোটা সিস্টেমই। কারণ খুঁজতে গিয়ে সামনে আসে এক চমকপ্রদ তথ্য। আসলে সেই মুহূর্তে ভিএআর সিস্টেমের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছিল। তাও আবার অজান্তে নয়, সচেতনে।

স্টেডিয়ামের এক কর্মী এমন কা- ঘটান নিতান্ত ব্যক্তিগত প্রয়োজনে। ভিএআর সিস্টেমের প্লাগ খুলে তিনি নিজের স্মার্টফোনে চার্জ দিচ্ছিলেন সেই প্লাগ পয়েন্টে। স্বাভাবিকভাবেই এ বিষয়টি নিয়ে তোলপাড় সৌদির ফুটবলমহলে। সোশ্যাল মিডিয়ায় অবশ্য এ নিয়ে রঙ্গ-তামাশা চলছে বিস্তর।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close