ক্রীড়া ডেস্ক

  ০৯ অক্টোবর, ২০১৯

আফ্রিদির ‘ডাক মারার’ রেকর্ড এখন আকমলের

বহুদিন পর পাকিস্তানের জাতীয় দলে ফিরেছেন আহমেদ শেহজাদ। দুই ম্যাচেই ব্যর্থ হয়েছেন এই ওপেনার। তবুও চাইলে সান্ত¡না খুঁজে নিতে পারেন শেহজাদ, তার প্রত্যাবর্তন যে উমর আকমলের চেয়ে বহুগুণ ভালো হয়েছে। বিশ্বকাপ দলে উপেক্ষিত থাকা আকমল শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে নতুন করে সুযোগ পেয়েছেন। প্রথম দুই ম্যাচে এখন পর্যন্ত তার সংগ্রহ শূন্য।

দুই ম্যাচে শুধু শূন্য পেয়েই সন্তুষ্ট হননি, সেটাকে রাঙিয়ে নিয়েছেন সোনালি রঙে। টানা দুই ম্যাচে ‘গোল্ডেন ডাক’ মেরেছেন আকমল ভাইদের কনিষ্ঠজন।

পরশু রাতে শ্রীলঙ্কার বিপক্ষে পাওয়া নতুন এ শূন্য দিয়ে এক সঙ্গে দুটি কাজ সেরেছেন উমর আকমল। (১) আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশিবার শূন্যের রেকর্ডে তিলকারতেœ দিলশানের পাশে বসেছেন। (২) আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি গোল্ডেন ডাকের রেকর্ডেও নিজের নাম লিখিয়েছেন। এত দিন এককভাবে সেখানে রাজত্ব করছিলেন তারই স্বদেশি ও এক সময়কার সতীর্থ শহিদ আফ্রিদি।

ম্যাচের যেকোনো পরিস্থিতিতে খেয়ালি শট খেলা আর খালি হাতে ফেরার জন্য বিখ্যাত ছিলেন আফ্রিদি। এক সপ্তাহ আগেও আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে পাকিস্তানের পক্ষে সবচেয়ে বেশি শূন্য ছিল তার। কিন্তু টানা দুই ম্যাচে আফ্রিদিকে শুধু টপকেই যাননি উমর আকমল, দিলশানের রেকর্ডেও ভাগ বসিয়ে ফেলেছেন। অবশ্য দিলশান বা আফ্রিদির চেয়ে একদিক থেকে অনেক এগিয়ে আকমল। ৭৮ ম্যাচে আটবার শূন্য রানে আউট হয়েছিলেন আফ্রিদি। ৬৭ ইনিংসে ১০ বার ডাক মেরেছিলেন দিলশান। সেখানে আকমলের ১০ শূন্য ৬৫ ম্যাচেই!

আফ্রিদি এর মাঝেও অনন্য হয়েছিলেন। তার আট শূন্যের মাঝে ছয়টিই ছিল প্রথম বলে, অর্থাৎ গোল্ডেন ডাক। দিলশান শূন্যে এগিয়ে থাকলেও ‘সোনালি শূন্যে’ পিছিয়ে ছিলেন। মোট পাঁচবার গোল্ডেন ডাক ভাগ্যে জুটেছে সাবেক শ্রীলঙ্কান ওপেনারের। অবসর নেওয়ার আগে আফ্রিদির রেকর্ডকে হুমকির মুখে রেখেছিলেন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক মাশরাফি মর্তুজা। ক্যারিয়ারের ছয়টি শূন্যের পাঁচটিতেই ফিরেছেন প্রথম বলে।

এ সিরিজের আগে চারটি গোল্ডেন ডাক নিয়ে নেপালের প্রদিপ আইরি, ইংল্যান্ডের লুক রাইট ও বাংলাদেশের সাকিব আল হাসানের সঙ্গী ছিলেন উমর আকমল। দুই ম্যাচেই সবাইকে ছাড়িয়ে আফ্রিদির কাছে চলে এসেছেন। আকমল যে ফর্মে আছেন, তাতে আজ সিরিজের শেষ ম্যাচে সুযোগ পেলে সব রেকর্ডই নিজের করে নিতেই পারেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close