বিবর্ণ সাকিব, ব্যর্থ বার্বাডোজ

প্রকাশ : ০৮ অক্টোবর ২০১৯, ০০:০০

ক্রীড়া ডেস্ক

ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের (সিপিএল) চলতি মৌসুমের গ্রুপ পর্বে নিজের প্রথম তিন ম্যাচেই দারুণ পারফর্ম করেছিলেন টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসান। তার নৈপুণ্যেই সেরা দুইয়ে জায়গা করে কোয়ালিফায়ারে নাম লেখায় বার্বাডোজ ট্রাইডেন্টস। কিন্তু নকআউট পর্বে এসে পুরো ব্যর্থ বিশ্বসেরা এ অলরাউন্ডার। যে কারণে পরাজয় দেখেছে তার দলও। কাল প্রথম কোয়ালিফায়ারে বার্বাডোজকে ৩০ রানে হারিয়ে সিপিএলের ফাইনালের টিকিট পেয়েছে গায়ানা অ্যামাজন ওয়ারিয়র্স। তবে এদিন হারলেও ফাইনালে যাওয়ার জন্য আরো একটি সুযোগ মিলছে সাকিবদের। বাংলাদেশ সময় ১২ অক্টোবর ভোরে দ্বিতীয় কোয়ালিফায়ারে ত্রিনবাগো নাইট রাইডার্সের বিপক্ষে খেলবে বার্বাডোজ।

কাল টস হেরে প্রথমে বোলিং পায় বার্বাডোজ। আর বল হাতে শুরুতে ভালোই করেন সাকিব। প্রথম ৩ ওভারে কোনো উইকেট না পেলেও রান দেন মাত্র ১৭। প্রথম ওভারে ৬, পরের ওভারে ৭ রান। ফের দ্বিতীয় স্পেলে বল হাতে এসে দেন ৪ রান। কিন্তু অবিশ্বাস্যভাবে ১৬তম ওভারে শেষ ওভারটি করতে এলে তার ওপর চড়াও হন শোয়েব মালিক ও ব্রান্ডন কিং। দুজনই ২টি করে ছক্কা হাঁকান ওই ওভারে। সঙ্গে ১টি চারও মারেন কিং। তাতে সেই ওভারেই সাকিবের খরচ হয় ২৯ রান। যা ম্যাচের সর্বোচ্চ খরুচে ওভারও বটে।

এদিন ব্যাট হাতে তা-ব চালিয়ে টি-টোয়েন্টি ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরিটি তুলে নেন ব্রান্ডন কিং। মাত্র ৭২ বলে খেলেন ১৩২ রানের হার না মানা এক দানবীয় ইনিংস। যে ইনিংসে চারের চেয়ে ছক্কা মারার দিকে বেশি মনযোগী ছিলেন এ ওপেনার। ফলে নির্ধারিত ২০ ওভারে ৩ উইকেটে ২১৮ রানের বিশাল সংগ্রহ পায় গায়ানা।

যে লক্ষ্য তাড়ায় দলীয় ৩২ রানে প্রথম উইকেট হারায় বার্বাডোজ। তিন নম্বরে নামা সাকিব বিদায় নেন মাত্র ৫ রান করে। এরপর জোনাথন কার্টার ও অ্যালেক্স হেলসের ব্যাটে কিছুটা লড়াই করলেও বার্বাডোজকে শেষ পর্যন্ত থামতে হয় ৩০ রান দূরে থাকতেই। বার্বাডোজকে ওই পর্যায়ে এসে থামতে মুখ্য ভূমিকা পালন করেন গায়ানার দুই বোলার ইমরান তাহির ও রোমারিও শেফার্ড। এই পেসার ৩ উইকেট পেলেও রান দেন ৫০। অন্যদিকে তাহির ২ উইকেট তুলে নেন মাত্র ১৩ রান দিয়ে।

 

"