সুপার শামিতে ভারতের ৪০ পয়েন্ট

প্রকাশ : ০৭ অক্টোবর ২০১৯, ০০:০০

ক্রীড়া ডেস্ক

তৃতীয় দিন পর্যন্ত ম্যাচ গড়াচ্ছিল ধীর গতিতে। চতুর্থ দিন থেকে গান্ধী-ম্যান্ডেলা সিরিজের প্রথম টেস্ট আকর্ষক মোড় নেয়। দিব্য দৃষ্টিতে পিচের অবস্থা ও ম্যাচের গতি-প্রকৃতি দেখে মনে হচ্ছিল, ড্র হতে চলেছে ভারত-দক্ষিণ আফ্রিকার প্রথম টেস্ট।

তবে শেষ দিনে মোহাম্মদ শামির দুরন্ত গতি আর রবিন্দ্র জাদেজার বিষমাখা ঘূর্ণিতে কুপোকাত দক্ষিণ আফ্রিকা। এ দুজনের যুগলবন্দিতে ভারত বিশাখাপত্তম টেস্ট জিতে নিল ২০৩ রানের বিশাল ব্যবধানে। এই জয়ের সুবাদে ৪০ পয়েন্ট পেল স্বাগতিকরা। আর তিন ম্যাচে ১৬০ পয়েন্ট নিয়ে ভারত আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকার শীর্ষস্থান আরো সুসংহত করল।

ভারতের ৭ উইকেটে ৫০২ রানের জবাবে দক্ষিণ আফ্রিকা তাদের প্রথম ইনিংস শেষ করে ৪৩১ রানে। ৭১ রানে এগিয়ে থেকে টিম ইন্ডিয়া দ্বিতীয় দফা ব্যাট করতে নামে। দ্বিতীয় ইনিংসে ভারত ৪ উইকেটের বিনিময়ে ৩২৩ রান তুলে ফের ইনিংস ঘোষণা করে। জয়ের জন্য দক্ষিণ আফ্রিকার সামনে লক্ষ্যমাত্রা দাঁড়ায় ৩৯৫ রানের। শেষ ইনিংসে ব্যাট করতে নেমে প্রোটিয়ারা চতুর্থ দিনের খেলা শেষ করেছিল এক উইকেটে ১১ রান তুলে। কাল টেস্টের পঞ্চম ও শেষ দিনে ব্যাট করতে নেমে প্রোটিয়াদের ইনিংস তাসের ঘরের মতো ভেঙে পড়ে। শামি-জাদেজার তোপে সফরকারীরা গুটিয়ে যায় মাত্র ১৯১ রানে।

দ্বিতীয় ইনিংসে দক্ষিণ আফ্রিকার হয়ে সর্বোচ্চ ৫৬ রান করেন ডেন পিট। ১০৭ বলের ইনিংসে তিনি ৯টি চার ও ১টি ছক্কা মারেন। মুথুস্যামি অপরাজিত থাকেন ব্যক্তিগত ৪৯ রানে। এ ছাড়া ৩৯ রান করেন ওপেনার এইডেন মার্করাম। বাকিরা বলার মতো কিছুই করতে পারেননি। ভারতের হয়ে ৩৫ রানের বিনিময়ে ৫ উইকেট শিকার করেন মোহাম্মদ শামি। ৮৭ রান খরচ করে ৪টি উইকেট পেয়েছেন রবিন্দ্র জাদেজা। আরেকটি উইকেট ঝুলিতে পুরেছেন রবিচন্দ্রন অশ্বিন। তবে প্রথম টেস্ট ওপেনারের ভূমিকায় অবতীর্ণ হয়েই জোড়া শতরানের সুবাদে ম্যাচ সেরা হয়েছেন রোহিত শর্মা। আগামী বৃহস্পতিবার পুনেতে শুরু হবে দু’দলের দ্বিতীয় টেস্ট ম্যাচ।

"