রোহিত-অশ্বিন জাদুতে জয়ের স্বপ্ন দেখছে ভারত

প্রকাশ : ০৬ অক্টোবর ২০১৯, ০০:০০

ক্রীড়া ডেস্ক

বল হাতে ভারতীয় ব্যাটসম্যানদের কাছে প্রচুর মার খেয়েছেন দক্ষিণ আফ্রিকার স্পিনাররা। তাদের তুলোধুনো করে স্বাগতিকরা ৫০২ রানের পাহাড় গড়ে ইনিংস ঘোষণা করে। তবে প্রোটিয়াদের তুলনায় ভারতীয় স্পিনাররা সফল। দারুণ সফল রবিচন্দ্রন অশ্বিন। ঘূর্ণি জাদুতে একাই তুলে নিয়েছেন ৭ উইকেট। যে কারণে প্রোটিয়ারা প্রথম ইনিংসে ৪৩১ রানের ওপরে যেতে পারেনি। এই সুবাদে ৭১ রানের লিড পেয়ে যায় ভারত।

চতুর্থ দিন ফের ঝলক দেখিয়েছে ওপেনার রোহিত শর্মার ব্যাট। প্রথম ইনিংসের মতো সেঞ্চুরি পেয়েছেন তিনি দ্বিতীয় ইনিংসেও। ১৪৯ বলে ১২৭ রানের দুর্বার ইনিংস খেলে রোহিত যখন আউট হন ভারত তখন ৩১০ রানের লিড নিয়ে ফেলেছে। তার ক্যারিয়ারের পঞ্চম টেস্ট সেঞ্চুরিতে রয়েছে ১০টি চার ও ৭টি ছক্কা। ক্যারিয়ারে এই প্রথম কোনো টেস্টের দুই ইনিংসেই শতক হাঁকালেন রোহিত। টেস্ট ইতিহাসে প্রথম ব্যাটসম্যান হিসেবে টেস্ট ওপেনিং অভিষেকেই দুই ইনিংসে সেঞ্চুরি পেলেন তিনি। তাই তো কোহলিরা এখন জয়ের স্বপ্নই বুনে চলেছেন।

প্রথম ইনিংসে ডাবল সেঞ্চুরি পাওয়া মায়াঙ্ক আগারওয়াল অবশ্য হতাশ করেছেন ক্রিকেটপ্রেমীদের। ৩১ বল খেলে মাত্র ৭ রান করে ফেরেন এ ওপেনার। কাল আগারওয়াল না পারলেও চেতেশ্বর পুজারা সঙ্গ দিয়েছেন উদ্বোধনী হার্ড-হিটার রোহিতকে। ওয়ানডাউনে নেমে ব্যক্তিগত ৮১ রানের দুরন্ত ইনিংস খেলে রোহিতের সঙ্গে ১৬৯ রানের পার্টনারশিপ গড়েন এ টপ-অর্ডার ব্যাটসম্যান।

রবিন্দ্র জাদেজা করেন ৪০। অধিনায়ক কোহলি ৩১ ও রাহানে ২৭ রানে অপরাজিত থেকে যান। ফলে ৪ উইকেটে ৩২৩ রান তুলে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে ভারত। সবমিলিয়ে তাদের লিড ৩৯৪ রানের। প্রোটিয়াদের হয়ে কেশব মহারাজ দুটি আর ক্যাগিসো রাবাদা ও ভেরনন ফিল্যান্ডার একটি করে উইকেট নেন। তার আগে ডিন এলগার ও কুইন্টন ডি ককের সেঞ্চুরিতে ৮ উইকেটে ৩৮৫ রান নিয়ে বিশাখাপত্তনমে প্রথম টেস্টের চতুর্থ দিনের খেল শুরু করে দক্ষিণ আফ্রিকা দলীয় স্কোরে যোগ করে মাত্র ৪৬ রান। মানে ৪৩১ রানে থামে অতিথি দলটির প্রথম ইনিংস। সেনুরান মুথুস্যামি ৩৩ রানে অপরাজিত থেকে যান। অফ-স্পিনার রবিচন্দ্রন অশ্বিন ১৪৫ রান খরচায় নেন ৭ উইকেট। এনিয়ে টেস্টে ২৭ বারের মতো পাঁচের অধিক উইকেট শিকারের মাইলফলক ছুঁলেন। জাদেজা নেন দুটি।

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে চতুর্থ দিন শেষে সফরকারী দক্ষিণ আফ্রিকা এক উইকেট হারিয়ে ১১ রান সংগ্রহ করেছে। জয়ের জন্য প্রোটিয়াদের লক্ষ্য ৩৯৫। চতুর্থ ইনিংসে যা এক রকম অসম্ভব। জিততে হলে অলৌকিক কিছুই করতে হবে তাদের। তাই সন্দেহ নেই জয় নয়, হার এড়ানোই লক্ষ্য এখন আফ্রিকার দলটির। ক্রিজে আছেন মার্করাম (৩ ব্যাটিং) ও ডি ব্রুইন (৫ ব্যাটিং)। একমাত্র উইকেটটি নেন জাদেজা।

 

"