প্রথম টেস্টে থাকবেন নিল ম্যাকেঞ্জি

প্রকাশ | ০৬ অক্টোবর ২০১৯, ০০:০০

ক্রীড়া প্রতিবেদক

সাদা বলের ক্রিকেটে বাংলাদেশের ব্যাটিং কোচ হিসেবে এক বছর পার করেছেন সাউথ আফ্রিকার সাবেক ক্রিকেটার নিল ম্যাকেঞ্জি। ওয়ানডে, টি-টোয়েন্টিতে তার কাজে খুশি হয়ে চুক্তির মেয়াদ বাড়িয়েছে বিসিবি। টেস্টেও তাকে কোচ হিসেবে পেতে চায় বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। যদিও প্রস্তাবে পুরোপুরি সাড়া দেননি প্রোটিয়া সাবেক ক্রিকেটার। তবে ভারত সফরে প্রথম টেস্টে থাকবেন দলের সঙ্গেই।

তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ দিয়ে ভারত সফর শুরু হবে বাংলাদেশের। পরে ইনদোর ও কলকাতায় হবে দুটি টেস্ট ম্যাচ। টি-টোয়েন্টি শেষে প্রথম টেস্ট পর্যন্ত দলের সঙ্গে থাকতে রাজী হয়েছেন ম্যাকেঞ্জি। বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান এ ব্যাপারে জানান, ‘ম্যাকেঞ্জি সিরিজের আগেই আসবে। প্রথম টেস্টেই থাকবে। আমরা যেটি আলাপ আলোচনা করছি যে, একই কোচ যদি লাল এবং সাদা বল দুটোতেই থাকে সেটা দলের জন্য ভালো। আমরা চেষ্টা চালিয়ে যাচ্ছি। সে আপাতত প্রথম টেস্টে থাকবে, তবে দ্বিতীয় টেস্টে বলা যাচ্ছে না। আমরা এটি নিয়ে আলোচনা করব। ওর সঙ্গে চুক্তি শুধু টি-টুয়েন্টি এবং ওয়ানডেতে, টেস্টে ওর সঙ্গে চুক্তি নেই আমাদের। তবে আমরা চেষ্টা করছি। এখনো ফাইনাল হয়নি।’

গত বছরের জুলাইয়ে ওয়ানডে ও টি-টোয়েন্টি অর্থাৎ সাদা বলের ক্রিকেটের জন্য কোচ হিসেবে বিসিবির সঙ্গে খ-কালীন চুক্তি হয় ম্যাকেঞ্জির। এই সময়ে দারুণ কাজ করে ব্যাটসম্যানদের পছন্দের একজন হয়ে উঠেছেন তিনি। যে কারণে বিসিবি তাকে সাদা বলের পাশাপাশি লাল বলেও পুরো সময়ের জন্য চায়।

খেলোয়াড়ি জীবন শেষে খুব বেশিদিন হয়নি কোচিংয়ে জড়িয়েছেন ম্যাকেঞ্জি। ২০১৬ সালের ফেব্রুয়ারিতে সাউথ আফ্রিকার ব্যাটিং কোচের দায়িত্ব পান। গত বছর বাংলাদেশের সাউথ আফ্রিকা সফরের সময়ও ছিলেন প্রোটিয়াদের ব্যাটিং কোচ।

 

"