শ্রীলঙ্কায় বিধ্বংসী মিরাজ

মুমিনুলের সেঞ্চুরিতে এগিয়ে বাংলাদেশ

প্রকাশ : ০৬ অক্টোবর ২০১৯, ০০:০০

ক্রীড়া ডেস্ক

হাম্বানটোটায় দ্বিতীয় আন-অফিশিয়াল টেস্টে শ্রীলঙ্কা ‘এ’ দলের বিপক্ষে এগিয়ে থেকে দ্বিতীয় দিন শেষ করল বাংলাদেশ ‘এ’ দল। প্রথম ইনিংসে লঙ্কানদের ২৬৮ রানের জবাবে বাংলাদেশের সংগ্রহ ৬ উইকেটে ২৮৩ রান। ১৫ রানের লিড নিয়ে তৃতীয় দিনে ব্যাটিংয়ে নামবে বাংলাদেশ।

নিজেদের প্রথম ইনিংসে ব্যাটিংয়ে নেমে ২২ রানেই ২ উইকেট হারায় বাংলাদেশ। তবে এরপর দলের হাল ধরেন সাদমান ইসলাম ও মুমিনুল হক। এ দুজন গড়ে তোলেন ১৫৪ রানের জুটি। ৭৭ রান করে সাদমান আউট হলে ভাঙে এ জুটি।

এরপর মোহাম্মদ মিথুন ও এনামুল হকও দ্রুত আউট হয়ে প্যাভিলিয়নে ফেরেন। তবে একপাশ আগলে রেখে দুর্দান্ত সেঞ্চুরি তুলে নেন অধিনায়ক মুমিনুল। দিনের শেষ ব্যাটসম্যান হিসেবে আউট হওয়ার আগে তিনি খেলেন ১১৭ রানের ঝকঝকে ইনিংস। ক্রিজে আছেন নুরুল হক সোহান ও মেহেদী হাসান মিরাজ। সোহান ৩৫ ও মিরাজ ১ রান নিয়ে তৃতীয় দিনের খেলা শুরু করবেন।

এর আগে মেহেদী মিরাজের বোলিং তোপে স্বাগতিকরা প্রথম ইনিংসে ২৬৮ রানে অলআউট হয়েছে। সিংহলদের ১০ উইকেটের সাতটিই নেন টাইগার অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ। মিরাজের স্পিন জাদুতে শেষের তিন ব্যাটসম্যান আউট হয়ে ফিরেছেন ‘০’ রানে।

দেশের অন্যতম সেরা এই স্পিনার ৩৭ ওভার বল করে ১৪ মেডেন ও ৮৪ রান খরচে শিকার করেছেন ৭ উইকেট। বৃষ্টির কারণে হাম্বানটোটায় শুক্রবার টেস্টের প্রথম দিন ৭৪ ওভার খেলা হয়; প্রথম দিন শ্রীলঙ্কা ‘এ’ দল ৫ উইকেটে ২২৩ রান করেছে। বাংলাদেশ ‘এ’ দলের হয়ে এদিন সফল বোলার ছিলেন মেহেদী হাসান মিরাজ; প্রথম দিনে তিনি শিকার করেন ৩ উইকেট। অপরাজিত থাকা ৫ উইকেটের মধ্যে এবাদত হোসেনের একটি উইকেট ছাড়া বাকি ৪টি উইকেট নেন মিরাজ।

মিরাজের স্পিনের সামনে গতকাল দাঁড়াতেই পারলেন না লঙ্কান কোনো ব্যাটসম্যান। লাহিরু উদারা, নিশান, প্রভাত ও সিরাজ মিরাজের শিকার হয়ে সাজঘরে ফেরত যান কোনো রান স্কোরবোর্ডে যোগ করার আগেই। আর তাতেই ২৬৮ রানে গুটিয়ে যায় শ্রীলঙ্কা ‘এ’ দলের ইনিংস।

 

 

"