ক্রীড়া ডেস্ক

  ৩০ সেপ্টেম্বর, ২০১৯

শেষ মিনিটে স্বপ্নভঙ্গ

বাংলাদেশ ১-২ ভারত

সাফ অনূর্ধ্ব-১৮ ফুটবলের শিরোপার লড়াইয়ে কাঠমান্ডুর আর্মড পুলিশ ফোর্স (এপিএফ) মাঠে উত্তেজনার সব রসদই জমা ছিল। গোল, পাল্টা গোলে সমতা, তিন-তিনটি লাল কার্ড, বাংলাদেশের ৯ জনের দল হয়ে যাওয়া- একটি ফুটবল ম্যাচে এর বেশি নাটকীয়তা আর হতে পারত না। নাটক আর রোমাঞ্চ জারি ছিল একেবারে শেষতক। যে নাটকীয়তায় ম্যাচটা বাংলাদেশ হেরে গেছে ২-১ গোলে।

দক্ষিণ এশিয়ার যুব ফুটবলারের রাজা কারা? এই প্রশ্নের নিষ্পত্তির জন্যই যেন লড়াই দেখার ইচ্ছে নিয়ে খেলা দেখতে বসেছিল সমর্থকরা। এর সবই ম্যাচটাতে পাওয়ার কথা। ৯০ মিনিট পর্যন্ত ম্যাচটিতে ছিল ১-১ গোলের সমতা। ৯১ মিনিটে বক্সের বাইরে থেকে দুর্দান্ত গোলে ফাইনালের মীমাংসা করে দিয়েছেন রবি বাহাদুর রানা।

কাল ম্যাচের দ্বিতীয় মিনিটেই পিছিয়ে পড়ে বাংলাদেশ। ২১ মিনিটে একটা ফাউলকে কেন্দ্র করে দুই দলের খেলোয়াড়দের মধ্যে মৃদু হাতাহাতি লেগে যায়। লালকার্ড দেখানো হয় দুই দলের দুজনকে। বাংলাদেশের ইয়াসিন আরাফাত দেখেন হলুদ কার্ড। কিন্তু ৩৯ মিনিটে সেই ইয়াসিনের গোলেই বাংলাদেশ সমতায় ফিরলেও জার্সি খুলে উদ্যাপন করতে গিয়ে লাল কার্ড দেখেন তিনি। বাকিটা সময় ৯ জন খেলোয়াড় নিয়ে লড়াই চালিয়ে গেছে বাংলাদেশ। কিন্তু শেষ মুহূর্তের গোলে স্বপ্ন ভঙ্গ হলো ফাহিম, মারাজ, শান্তদের।

কাল বিসমিল্লাহতেই গলদ করে বসে বাংলাদেশ। কিক-অফের ২ মিনিটে বাংলাদেশের দুই ডিফেন্ডারের মাঝখান দিয়ে বল নিয়ে বক্সের মধ্যে ঢুকে পড়ে গোল করেন বিক্রম প্রতাপ সিং। ২১ মিনিটে একটি ফাউলকে কেন্দ্র করে হাতাহাতিতে জড়ায় দুই খেলোয়াড়রা। ভারতের বিক্রমকে ফাউল করেন ফাহিম মোরশেদ। এই ফাউল নিয়ে সৃষ্টি হয় উত্তেজনা। গুরকিরাত সিং এসে ধাক্কা মারেন ইয়াসিন আরাফাতকে। মারামারিতে জড়ানোয় সরাসরি লাল কার্ড দেখেন ভারতের গুরকিরাত সিং। আর দ্বিতীয় হলুদ কার্ড থেকে মাঠ ছাড়েন বাংলাদেশের মোহাম্মদ হৃদয়।

৩৯ মিনিটে সমতাসূচক গোলটি ছিল দুর্দান্ত। ফয়সাল আহমেদ ফাহিমের কর্নারে আমির হাকিম বাপ্পির ব্যাক ভলিতে দৌড়ে এসে বাঁ-পায়ের শটে গোল করেন অধিনায়ক ইয়াসিন। তবে আনন্দের আতিশয্যে জার্সি খুলতে উদ্যত হয়েই ভুলটা করেন তিনি। জার্সি পুরোপুরি না খুললেও যতটুকু খুলেছিলেন দ্বিতীয় হলুদ কার্ডের জন্য সেটিই ছিল যথেষ্ট।

দ্বিতীয়ার্ধের পুরো সময় ভারতের ১০ জনের বিপক্ষে লড়তে হয়েছে ৯ জনের বাংলাদেশকে। কিন্তু কখনোই মনে হয়নি একজন খেলোয়াড় কম নিয়ে শিরোপার লড়াই করছেন ফাহিম, মারাজরা। কিন্তু শেষ পর্যন্ত পরাজয় মানতেই হয়েছে। এই হারে টানা দ্বিতীয়বারের মতো রানার্স-আপ হয়ে দেশে ফিরতে হচ্ছে যুবাদের।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close