দুধ-কলা দিয়ে কাল সাপ পুষেছিল রিয়াল

প্রকাশ : ২০ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০

ক্রীড়া ডেস্ক

রিয়াল মাদ্রিদ আর্জেন্টাইন তারকাকে দিয়েছে সম্ভাব্য সবকিছুই। তারকাখ্যাতি, সাফল্য, অর্থÑ রিয়ালে চার বছরের অধ্যায়ে কী পাননি ডি মারিয়া! সেই তিনিই কি না ছোবল মারলেন রিয়াল মাদ্রিদকে!

দীর্ঘ ৯ বছর পর মাদ্রিদ জায়ান্টরা বুঝতে পারল দুধ-কলা দিয়ে কাল সাপ পুষেছিল তারা! অথচ ২০১৪ সালে ডি মারিয়া যখন মাদ্রিদ ছেড়ে যাচ্ছিলেন, তখন সেটা মেনে নিতে পারেননি রিয়ালের অনেক সমর্থকই। আক্রমণভাগে তৎকালীন প্রাণভোমরা ক্রিশ্চিয়ানো রোনালদোর সঙ্গে তার রসায়নটা কী দারুণভাবেই না জমে উঠেছিল। সময়ের পরিক্রমায় দুজনেরই বদল হয়েছে ঠিকানা।

পরশু রাতে ঘরের দুই ছেলেরই দর্শন পেল মাদ্রিদ। রোনালদো ফিরেছেন রিয়ালেরই প্রতিবেশী ক্লাবে; অ্যাটলেটিকো মাদ্রিদের শত্রুবেশে। ডি মারিয়া তো ঘরে ডেকে এনে ছোবল মারতে। কাল পরশু তার জোড়া গোলেই উয়েফা চ্যাম্পিয়নস লিগের প্রথম ম্যাচে বিধ্বস্ত হলো জিনেদিন জিদানের রিয়াল মাদ্রিদ।

আর্জেন্টাইন তারকার দুর্দান্ত নৈপুণ্যে ‘এ’ গ্রুপের বিগ ম্যাচে রিয়ালকে ৩-০ গোলে বিধ্বস্ত করেছে প্যারিস সেন্ট জার্মেই (পিএসজি)। ম্যাচের ৩৩ মিনিটের মধ্যেই দুবার কেঁপে ওঠে রিয়ালের জল। দুবারই গোল করেছেন আর্জেন্টাইন উইঙ্গার ডি মারিয়া। তাতেই হলো বিরল এক ইতিহাস।

চ্যাম্পিয়নস লিগের ইতিহাসে রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনার বিপক্ষে দুই গোল করা দ্বিতীয় ফুটবলার হয়ে গেলেন ডি মারিয়া। তার আগে এই কীর্তি ছিল মারিও জার্ডেলের। সাবেক ফুটবলারের ইতিহাস গড়ার ম্যাচে আর ফিরতে পারেনি রিয়াল। উল্টো ম্যাচের শেষ দিকে তাদের কফিনে শেষ পেরেকটি ঠুকে দিয়েছেন টমাস মুনিয়ের। রিয়ালের হারের ব্যবধান কমতে পারত। কিন্তু গ্যারেথ বেলের দুর্দান্ত গোলটা বাতিল করে দেন রেফারি। ভিএআরে দেখা যায়, গোলে শট নেওয়ার আগে হ্যান্ডবল হয়েছিল ওয়েলস উইঙ্গারের।

ডি মারিয়া-মুনিয়েরো বুঝতেই দিলেন না পিএসজির আসল গোল স্কোরারদের অভাব। আক্রমণভাগের সেরা তিন ফুটবলার নেইমার, কিলিয়ান এমবাপ্পে ও এডিনসন কাভারিÑ এ তিনজনই ম্যাচে ছিলেন দর্শক সারিতে! পিএসজি-রিয়ালের মহারণে অনেকটাই আড়ালে চলে গেছে ‘এ’ গ্রুপের অন্য ম্যাচটা। যেখানে গোলশূন্য ড্র করেছে ক্লাব ব্রাগা ও গালাতাসারাই।

 

"