ক্রীড়া ডেস্ক

  ১৯ সেপ্টেম্বর, ২০১৯

কনর্সকে টপকালেন জোকোভিচ

যুক্তরাষ্ট্র ওপেনের চতুর্থ রাউন্ডে স্ট্যান ওয়ারিঙ্কার বিরুদ্ধে ম্যাচের মাঝপথেই কাঁধের চোটে কোর্ট ছাড়েন নোভাক জোকোভিচ। তারপর থেকে খেলার বাইরে রয়েছেন সার্বিয়ান তারকা। তবে কোর্টে না নেমেই সাবেক বিশ্বসেরা টেনিস খেলোয়াড়কে টপকে গেলেন জোকোভিচ। চলতি মাসের শেষ দিকে জাপান ওপেনে খেলতে নামার আগেই অ্যাসোসিয়েশন অব টেনিস প্রফেশনালসের (এটিপি) তরফে সুখবর পেলেন তিনি।

সব থেকে বেশি সপ্তাহ বিশ্ব টেনিস র‌্যাংকিংয়ের শীর্ষে থাকার নিরিখে জোকোভিচ টপকে গেলেন কিংবদন্তি জিমি কনর্সকে। ৮টি গ্র্যান্ডস্ল্যাম জয়ী সাবেক মার্কিন তারকা তার ২৪ বছরের দীর্ঘ পেশাদার ক্যারিয়ারে মোট ২৬৮ সপ্তাহ বিশ্ব র‌্যাংকিংয়ের শীর্ষে ছিলেন। চলতি সপ্তাহে জোকোভিচ এটিপির এক নম্বর তারকা হিসেবে ২৬৯ সপ্তাহে পা দিলেন। সর্বকালীন তালিকায় কনর্সকে টপকে জোকোভিচ উঠে এলেন চার নম্বরে।

এই নিরিখে বিশ্বরেকর্ড রয়েছে সুইস সুপারস্টার রজার ফেদেরারের দখলে। সর্বাধিক ২০টি গ্র্যান্ডসø্যাম জয়ী ফেডেক্স সব মিলিয়ে ৩১০ সপ্তাহ বিশ্বের এক নম্বর টেনিস তারকা ছিলেন। দ্বিতীয় স্থানে রয়েছেন আরেক সাবেক মার্কিন গ্রেট পিট স্যাম্প্রাস। তিনি সব মিলিয়ে ২৮৬ সপ্তাহ শীর্ষ র‌্যাংকিংধারী ছিলেন। তৃতীয় স্থানে রয়েছেন চেক তারকা ইভান লেন্ডল, যাকে অচিরেই টপকে যেতে চলেছেন জোকোভিচ। লেন্ডল মোট ২৭০ সপ্তাহ বিশ্বের এক নম্বর টেনিস খেলোয়াড় ছিলেন।

সেপ্টেম্বরের শেষে নতুন এটিপি র‌্যাংকিং তালিকা প্রকাশিত হওয়ার সময় জোকোভিচ বিশ্বের এক নম্বর তারকা হিসেবে ২৭১ সপ্তাহে পা দেবেন। তার মানে, লেন্ডলকে টপকানো সার্বিয়ান তারকার জন্য সময়ের ব্যাপার মাত্র। সেটা হলে সব থেকে বেশি সপ্তাহ বিশ্ব র‌্যাংকিংয়ের শীর্ষে থাকা টেনিস খেলোয়াড়দের তালিকায় তৃতীয় স্থানে উঠে আসবেন ৩২ বছর বয়সি নোভাক।

এরপর আগামী বছরের ২০ জানুয়ারি পর্যন্ত র‌্যাংকিংয়ের শীর্ষে থাকলে জোকোভিচ টপকে যাবেন পিট স্যাম্প্রাসকে এবং তালিকার দ্বিতীয় স্থানে উঠে আসবেন। আর রজার ফেদেরারকে টপকে বিশ্বরেকর্ড গড়তে হলে জোকোকে এক নম্বর স্থান ধরে রাখতে হবে ৭ জুলাই ২০২০ পর্যন্ত।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close