গোলে-ঐশ্বর্যে নেইমারের প্রত্যাবর্তন

প্রকাশ : ১৬ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০

ক্রীড়া ডেস্ক

বার্সেলোনায় ফেরা নিয়ে দীর্ঘ টালবাহানার পর অবশেষে প্যারিস সেন্ট জার্মেইয়ের (পিএসজি) হয়ে মৌসুমের প্রথম ম্যাচ খেললেন নেইমার জুনিয়র। ব্রাজিলিয়ান সুপারস্টারের মনের গভীরে এত দিন ধরে যে আগুন জ্বলছিল, তা যেন নেভাতেই শনিবার রাতে মাঠে নেমেছিলেন। তাই তো প্যারিসিয়ান্সদের জার্সি গায়ে কেবল মাঠে নামাই নয়; অন্তিম মুহূর্তে অনবদ্য গোল করে, ঐশ্বর্যের সঙ্গে যাবতীয় বঞ্চনার জবাব দিয়ে আর দলকে মূল্যবান ৩ পয়েন্ট এনে দিয়েই মাঠ ছেড়েছেন নেইমার।

দিন দশক আগে ব্রাজিলের হয়ে প্রত্যাবর্তনের ম্যাচেও গোল করে দেশকে বাঁচিয়েছিলেন। এবার তো ক্লাবকে জিতিয়েই ছাড়লেন। ৯২ মিনিটে তার দুরন্ত বাই-সাইকেল কিকে স্ট্রাসবুর্গের বিরুদ্ধে জয় পেয়েছে পিএসজি। এই জয়ে ৫ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে শীর্ষস্থানটা আরো সুসংহত করেছে লিগ ওয়ানের ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা।

সদ্য সমাপ্ত গ্লোবাল ট্রান্সফার উইন্ডোতে পুরোনো ঠিকানা বার্সায় ফেরার ইচ্ছে থাকলেও শেষ অবধি রফাদফা হয়নি, যে কারণে শেষমেশ পিএসজিতেই থেকে যেতে হয়েছে নেইমারকে। ন্যু ক্যাম্পে ফিরতে চেয়ে মৌসুমের প্রথম কয়েকটি ম্যাচে পিএসজির হয়ে মাঠেও নামেননি তিনি। বছর দুয়েক আগে রেকর্ড চুক্তিতে ঘটা করে প্যারিসের ক্লাবটিতে যোগ দেওয়া নেইমারের সাম্প্রতিক আচরণে তাই ক্ষুব্ধ হয়েছিলেন ক্লাব সমর্থকরাও। চেয়েছিলেন পিএসজি ছাড়–ক ব্রাজিলিয়ান ফরওয়ার্ড।

পরশু রাতেও নেইমার বিদ্বেষী বিভিন্ন পোস্টার নিয়ে পার্ক ডু প্রিন্সেসের গ্যালারিতে হাজির ছিলেন সমর্থকরা। অন্যদিকে ক্ষুব্ধ ফ্যানদের তাতিয়ে দিয়ে নেইমার সম্প্রতি ঘোষণা করেছিলেন বার্সেলোনার হয়ে পিএসজিকে ৬-১ গোলে হারানো তার ফুটবল ক্যারিয়ারের সেরা স্মৃতি। সব মিলিয়ে সমর্থকদের সঙ্গে চাপা উত্তেজনার আবহেই চলতি মৌসুমের প্রথম ম্যাচ খেলেছেন নেইমার। ৯০ মিনিট নিষ্ফলা থাকার পর অতিরিক্ত সময়ে দুরন্ত আক্রোবেটিক ভলিতে জয়সূচক গোলটি করেন তিনি। তাতেও শান্ত হননি সমর্থকরা। গ্যালারি থেকে ভেসে আসে টিটকিরি। তবে গোলের পর জার্সির ভেতর বল ঢুকিয়ে উদ্যাপনে মাতেন নেইমার। তবে তাতে ঠিক কী ইঙ্গিত দিতে চাইলেন ব্রাজিলিয়ান ওয়ান্ডার কিড, তা স্পষ্ট নয়।

ম্যাচ শেষে নেইমার বলেন, ‘আমি পরিষ্কার জানাতে চাই সমর্থকদের সঙ্গে আমার কোনো শত্রুতা নেই। আমি ক্লাবের বিরুদ্ধেও নই। সবাই জানে আমি ক্লাব ছাড়তে চেয়েছিলাম। কিন্তু এখন পৃষ্ঠা ওল্টানোর সময় এসেছে। আজ (শনিবার) আমি একজন পিএসজি ফুটবলার এবং ক্লাবের হয়ে মাঠে আমি সবটা উজাড় করে দিয়েছি।’

লিগে পিএসজিকে জয় পাইয়ে দিয়েও সমর্থকদের মন ভরাতে পারলেন না নেইমার। তারা হয়তো নাম্বার টেনের কাছ আরো বড় কিছুর প্রত্যাশা করছেন। বুধবার উয়েফা চ্যাম্পিয়নস লিগের প্রথম ম্যাচে রিয়াল মাদ্রিদের মুখোমুখি হবে পিএসজি। বিশ্বের সবচেয়ে দামি ফুটবলারের চোখ এখন সেদিকেই।

 

"