রুনির কষ্ট

প্রকাশ : ১৪ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০

অনলাইন ডেস্ক

ইংল্যান্ডের জার্সিতে ছয়-ছয়টি মেগা টুর্নামেন্টে অংশগ্রহণ করেছেন ওয়েন রুনি। কিন্তু থ্রি লায়ন্সদের কখনো কোয়ার্টার ফাইনালের বাধা পার করাতে পারেননি এই তারকা ফরওয়ার্ড। সেই কষ্ট হয়তো এখনো তাড়িয়ে বেড়ায় ইংলিশদের সর্বোচ্চ গোলদাতাকে।

নিজ দলে একজন ভালো কোচের যে অভাব ছিল, তা ফুটে উঠেছে রুনির কণ্ঠে। ৩৩ বছর বয়সি স্ট্রাইকার মনে করছেন, সোনালি প্রজন্মের সময় যদি সাবেক বার্সেলোনা ও বর্তমান ম্যানচেস্টার সিটির সফল কোচ পেপ গার্দিওলা ইংল্যান্ডের কোচ হিসেবে থাকতেন, তবে ইংল্যান্ড অনেক শিরোপা জিততে পারত।

সাবেক ম্যানচেস্টার ইউনাইটেড ফরওয়ার্ড মনে করেন, এক দশক আগে ইংল্যান্ডের যে সোনালি প্রজন্ম ছিল, তা ছিল বিশ্বের সেরা স্কোয়াড। অথচ তাদের কপালে কোনো প্রধান আন্তর্জাতিক শিরোপা জোটেনি। নিকট অতীতে ইংল্যান্ডের সর্বোচ্চ সাফল্য বলতে গত বছর রাশিয়া বিশ্বকাপের সেমিফাইনালে খেলা। হ্যারি কেনের নেতৃত্বাধীন অপেক্ষাকৃত তারুণ্যনির্ভর দলটি সবাইকে চমকে দিয়ে শেষ চারে উঠলেও রুনির দাবি, তার সময়কার দলটাই ছিল সেরা।

সেই সময়ের কথা বলতে গিয়ে রুনি জানান, ‘আমাদের ১০ বছর আগের দলের দিকে তাকান এবং যৌক্তিকভাবে আমরা ছিলাম বিশ্ব ফুটবলের সেরা দল। রিও ফার্দিনান্দ, জন টেরি, অ্যাশলে কোল, স্টিভেন জেরার্ড, পল স্কোলস, ফ্রাঙ্ক ল্যাম্পার্ড, ডেভিড বেকহাম, মাইকেল ওয়েন আমাদের দলে ছিল। আমি তো ছিলামই। অথচ আমরা শিরোপার স্বাদ পাইনি। আমাদের দলে যদি গার্দিওলা কোচ থাকত, আমরা সব জিততে পারতাম। এ ব্যাপারে আমার মনে কোনো সন্দেহ নেই।’

 

"