প্রত্যাবর্তনেই মার্শ জুনিয়রের জৌলুস

প্রকাশ : ১৪ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০

ক্রীড়া ডেস্ক

অ্যাশেজ সিরিজের শেষ ম্যাচে হঠাৎ করেই ডাক পড়লো মিচেল মার্শের। ম্যাচের শুরুতে এ সিদ্ধান্ত নিয়ে অনেক প্রশ্ন উঠেছে। সব প্রশ্নের জবাব দিয়ে প্রথম ইনিংসেই ৫ উইকেট তুলে নিয়েছেন অস্ট্রেলিয়ান অলরাউন্ডার। তার এ অর্জনে উচ্ছ্বসিত ক্রিকেট সংশ্লিষ্ট সবাই। কারণ, শুধু অ্যাশেজ খেলার জন্য মিচেল যে বিসর্জন দিয়েছেন তা বর্তমানে অকল্পনীয়। ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে জায়গা পাওয়া নিশ্চিত করতে ৩০ লাখ ডলারের চুক্তি ফিরিয়ে দিয়েছেন এই পেস বোলিং অলরাউন্ডার!

যে কোনো অস্ট্রেলিয়ানের জন্যই এ বছরের ইংল্যান্ড সফরটা গুরুত্বপূর্ণ হয়ে উঠেছিল। কারণ, ওয়ানডে বিশ্বকাপ ও বিশ্বকাপের পরবর্তী অ্যাশেজ। দুই দলেই নিজের জায়গা নিশ্চিত করতে আইপিএলে খেলার প্রস্তাব ফিরিয়ে দিয়েছেন মিচেল। তার বদলে ইংলিশ কন্ডিশনে খেলার অভিজ্ঞতা অর্জনের জন্য কাউন্টি দল সারের সঙ্গে চুক্তি করেছিলেন। তার এ বিসর্জনের কথা জানিয়েছেন ক্রিকেট লেখক রবার্ট ক্রাডক।

মিচেলের প্রথম উদ্দেশ্য পূরণ হয়নি। চোটে পড়ায় সারের হয়ে খেলা হয়নি। বিশ্বকাপেও যাওয়া হয়নি এ কারণে। কিন্তু খেলায় উন্নতির চেষ্টা বৃথা যায়নি। দেরিতে হলেও অ্যাশেজের শেষ ম্যাচে সুযোগ পেয়েছেন মিচেল। ফক্স স্পোর্টসকে ক্র্যাডক বলেছেন, ‘মিচেল মার্শ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের ৩ মিলিয়ন ডলারের চুক্তি থেকে সরে এসেছে শুধু টেস্ট দলে জায়গা পাওয়ার জন্য। এর মানে হলো মাত্র এক টেস্ট খেলার জন্য ৩০ লাখ ডলার। অবিশ্বাস্য!’

২০১৬ আইপিএলে ১০ লাখ ডলার পেয়েছিলেন ‘মার্শ জুনিয়র’। নতুন সম্প্রচার স্বত্ব মিলিয়ে এবার সেটা ৩০ লাখ ডলার হওয়ার কথা ছিল। বাংলাদেশি মূল্যমানে ২৫ কোটি ৩৫ লাখ টাকা বিসর্জনের পেছনে টেস্টে ভালো করার ইচ্ছের কথা আইপিএলের আগেই জানিয়েছিলেন মিচেল, ‘আইপিএলের লোভটা তো ওখানে। অর্থ, ভারতে খেলার সুযোগ। কিন্তু আমি ক্রিকেটকে গুরুত্ব দিয়ে সিদ্ধান্ত নিয়েছি। আগামী কয়েক বছরে ইংল্যান্ডে আমরা অনেক ক্রিকেট খেলব। আমি নিজেকে সেরা সুযোগটা দিতে চাই এবং ইংলিশ কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে চাই।’

টেস্টে ব্যাট হাতে খারাপ সময় যাচ্ছিল ২৭ বছর বয়সি মিচেলের। ২০১৫ অ্যাশেজে ইংল্যান্ডে খেলতে এসে মাত্র ১২ গড়ে রান করেছিলেন। ১৮.৬২ গড়ে পেয়েছিলেন ৮ উইকেট। তবে এবার ওভালে প্রথম ইনিংসে ৫ উইকেট পেয়ে বল হাতে নিজের দায়িত্ব পালন করেছেন। এবার ব্যাট হাতে নিজের বিসর্জনের ফল দেখাচ্ছেন অজি গ্রেট জিওফ মার্শের ছোট ছেলে। এ প্রতিবেদন লেখা পর্যন্ত ৩৩ বল খেলে ১৬ রানে অপরাজিত ছিলেন মিচেল।

 

"