এশিয়ার সেরা ‘সোনার ছেলে’ রোমান

প্রকাশ : ১৪ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০

সাহিদ রহমান অরিন

দেশের ক্রীড়াঙ্গনের ইতিহাসে কালকের তারিখটা স্বর্ণাক্ষরে খোদাই করে রাখতেই হচ্ছে। আর্চারির বিশ্বমঞ্চে বাংলাদেশকে যিনি প্রথম পদক এনে দিয়েছিলেন, সেই রোমান সানা যে এবার এশিয়া কাপ ওয়ার্ল্ড র‌্যাঙ্কিং টুর্নামেন্টের ব্যক্তিগত ইভেন্টের ফাইনালে স্বর্ণপদক জিতে দেশকে গর্বিত করলেন।

ফিলিপাইনের ক্লার্ক সিটিতে শুক্রবার স্বর্ণ জয়ের লড়াইয়ে ৭-৩ ব্যবধানে চীনের প্রতিপক্ষ ঝেনকি শিকে হারিয়েছেন লাল-সবুজের এই তীরন্দাজ। পাঁচ সেটের খেলায় প্রথম সেটে ঝেনকির সঙ্গে ২৮-২৮ পয়েন্টে ড্র করেছিলেন রোমান। কিন্তু ঝামেলা লাগে দ্বিতীয় সেটে। এই সেটে ২৯-২৬ ব্যবধানে হেরে পিছিয়ে পড়েন রোমান। কিন্তু তৃতীয় সেটে আর গড়বড় হতে দেননি। তৃতীয় সেটে ২৫-২৭ ব্যবধানে জিতে দারুণভাবে ঘুরে দাঁড়ান এই আর্চার। এরপর শেষ দুই সেটও নিজের করে নেন।

চতুর্থ সেটে ২৫-২৮ পয়েন্টে জিতে এগিয়ে যান গত আর্চারি বিশ্ব চ্যাম্পিয়নশিপে রিকার্ভ পুরুষ এককে ব্রোঞ্জ জেতা রোমান। পঞ্চম ও শেষ সেটে হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর ২৭-২৮ পয়েন্টে জিতে সেরা হন বাংলাদেশের এই তারকা। এর মধ্য দিয়ে প্রথম বাংলাদেশি হিসেবে এশিয়ান আর্চারির শীর্ষ পর্যায়ে স্বর্ণপদক জয়ের নজির গড়লেন রোমান সানা।

এদিকে, ব্যক্তিগত ইভেন্টে স্বর্ণ জেতার পর রোমানের সামনে সুযোগ ছিল দলীয়ভাবেও এই পদক দেশে নিয়ে আসার। কিন্তু সেটা হয়নি। তিনি, তামিমুল ইসলাম ও মোহাম্মদ হাকিম আহমেদ রুবেলদের নিয়ে গড়া বাংলাদেশ দল এই ইভেন্টে চীনাদের কাছেই হাড্ডাহাড্ডি লড়াইয়ে ৩-৫ ব্যবধানে হেরেছে। ফলে রৌপ্য পদক নিয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে মার্টিন ফ্রেডেরিকের শিষ্যদের।

 

"