reporterঅনলাইন ডেস্ক
  ১২ সেপ্টেম্বর, ২০১৯

কুকের বোমা

গেল বছর কেপটাউন টেস্টে বল টেম্পারিং কেলেঙ্কারিতে জড়িয়ে এক বছর আন্তর্জাতিক ক্রিকেট থেকে নিষিদ্ধ ছিলেন ডেভিড ওয়ার্নার। সেই নিষেধাজ্ঞা কাটিয়ে এরই মধ্যে বিশ্বকাপেও খেলে ফেলেছেন ওয়ার্নার। চিরশত্রু ইংল্যান্ডের বিরুদ্ধে কদিন আগেই জিতেছেন অ্যাশেজ।

কিন্তু হঠাৎ করেই আবার বল টেম্পারিং কেলেঙ্কারির ধাক্কা লাগল ওয়ার্নারের গায়ে। নিজের লেখা আত্মজীবনীতে ইংল্যান্ডের সাবেক অধিনায়ক এবং নাইটহুড উপাধিপ্রাপ্ত অ্যালিস্টার কুক ওয়ার্নারকে নিয়ে যেন বোমা ফাটালেন। কুকের অভিযোগ, একদা ওয়ার্নার তাকে বল টেম্পারিং করার জন্য উদ্বুদ্ধ করেছিলেন। বলেছিলেন, বলে দ্রুত গতিতে ক্ষয় এনে বলের আকৃতি পরিবর্তন করতে হাতের মধ্যে পট্টি বাঁধার জন্য।

তবে কোনো টেস্টে নয়, একটি প্রথম শ্রেণির ম্যাচে কুককে এই বুদ্ধি দিয়েছিলেন ওয়ার্নার। গত ৫ সেপ্টেম্বর অ্যালিস্টার কুকের ‘দ্য অটোবায়োগ্রাফি’ প্রকাশিত হয়। সেখানে ২০১৭-১৮ মৌসুমে অ্যাশেজ সিরিজের একটি ঘটনা লেখেন কুক। যে সিরিজটি জিতেছিল অস্ট্রেলিয়া। তখন অজিদের অধিনায়ক ছিলেন বল বিকৃতির ‘মাস্টার মাইন্ড’ স্টিভেন স্মিথ।

ঘটনাটা ঘটেছিল অস্ট্রেলিয়া অ্যাশেজ জয়ের পর, তাদের সঙ্গে ইংলিশ ক্রিকেটাররাও যখন বিয়ার পান করে উদ্যাপন করছিল। কুক লেখেন, ‘কয়েকটি বিয়ার নিয়ে অ্যাশেজ জয় উদ্যাপন করছিলেন ডেভিড ওয়ার্নার। তখন বলছিলেন, একটি প্রথম শ্রেণির ম্যাচে তিনি হাতের মধ্যে যে পট্টি বেঁধেছিলেন, সেখানে এমন কিছু পদার্থ মিশিয়েছিলেন, যাতে দ্রুত বলের আকৃতিতে পরিবর্তন আনা যায়।’ কুক ওই ঘটনা নিয়ে আরো লেখেন, ‘আমি তৎক্ষণাৎ স্টিভেন স্মিথের দিকে তাকালাম। তিনি বলছিলেন, ওহ!!! তোমার (ওয়ার্নার) এসব এখানে বলা উচিত নয়।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close