ভুলতে বসা হারের স্বাদ পেল ব্রাজিল

প্রকাশ : ১২ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০

ক্রীড়া ডেস্ক

আর্জেন্টিনার ভক্তদের জন্য এমন আনন্দের উপলক্ষ কালেভদ্রেও আসে না। অবশেষে ‘বিরল’ সেই উপলক্ষ এসে ধরা দিয়েছে কাল। চার ঘণ্টার ব্যবধানে আর্জেন্টিনার বিশাল জয় আর চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলের হার দেখেছে আলবিসেলেস্তের সমর্থকরা।

যুক্তরাষ্ট্রের টেক্সাসে মেসি-আগুয়েরো-ডি মারিয়াদের ছাড়াই মেক্সিকোকে ৪-০ গোলে উড়িয়ে দিয়েছে আর্জেন্টিনা। হ্যাটট্রিক করেছেন ক্রমেই তারকা হয়ে ওঠা লাউতারো মার্টিনেজ। অথচ নেইমারকে মাঠে নামিয়েও জিততে পারেনি ব্রাজিল। কাল সকালে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে পেরুর কাছে ১-০ গোলে হেরে গেছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। আগের ম্যাচে নেইমার গোল করে বাঁচালেও এদিন শেষ রক্ষা হলো না।

লস অ্যাঞ্জেলসে পেরুর বিপক্ষে প্রথমার্ধে নিষ্ফলা লড়াই করেছে ব্রাজিল। প্রথমার্ধে দলের বেশ কয়েকজন তারকাকে বেঞ্চে বসিয়ে রেখেছিলেন সেলেসাও কোচ তিতে। অবস্থা বেগতিক দেখে নেইমার, ভিনিসিয়ুসকে বিরতির পর মাঠে নামান তিনি। কিন্তু তাতে কাজ হয়নি; দলকে জেতাতে পারেননি নেইমাররা। উল্টো পরাজয়ের তিক্ত স্বাদ নিয়ে মাঠ ছাড়তে হয়েছে তাদের।

এই তো দুই মাস আগেই কোপা আমেরিকার ফাইনালে ব্রাজিলের কাছে হেরে শিরোপা হাতছাড়া করেছিল পেরু। বুধবারের প্রীতি ম্যাচটায় জিতে সেই হারের ক্ষতে কিছুটা হলেও সান্ত¡নার প্রলেপ দিতে পেরেছে পেরুভিয়ানরা। তবে জয়ের জন্য বেশ বেগ পেতে হয়েছে তাদের। ৮৫ মিনিটে ম্যাচের একমাত্র ও জয়সূচক গোল করে পেরুকে উচ্ছ্বাসে ভাসিয়েছেন ডিফেন্ডার লুইস আব্রাহাম।

কোনো ডিফেন্ডার যখন খেলায় একমাত্র গোলটি করেন, তখন পুরো ম্যাচে ফরওয়ার্ডদের ব্যর্থতা পরিষ্কার হয়ে যায়। গোলের সুযোগ পেয়েছিলেন দুই দলের ফরওয়ার্ডরা। যদিও গোলমুখ খুলতে পারেননি কেউ। অবশেষে রক্ষণভাগ ছেড়ে এসে ফ্রি-কিক থেকে উড়ে আসা বলে মাথা ছুঁয়ে গোল করেন আব্রাহাম। ব্রাজিল পছন্দের দ্বিতীয় গোলরক্ষক এডারসন এদিনও পারেননি গোলবার আগলে রাখতে। শেষ সময়ের এই গোলেই কপাল পুড়েছে ব্রাজিলের। টানা ১৭ ম্যাচ ও এক বছর অপরাজিত থাকার পর অবশেষে ভুলে যাওয়া হারের স্বাদ পেয়েছে সেলেসাওরা। ব্রাজিল সবশেষ হেরেছিল গত বছর রাশিয়া বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে; বেলজিয়ামের বিপক্ষে।

 

"