বিশ্বকাপ বাছাই-২০২২

আজ আফগানদের মুখোমুখি বাংলাদেশ

প্রকাশ : ১০ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০

ক্রীড়া প্রতিবেদক

আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়েই শুরু হবে বাংলাদেশের বিশ্বকাপ বাছাই মিশন। ২০২২ বিশ্বকাপ এবং ২০২৩ এশিয়ান কাপ ফুটবলের বাছাইয়ের ই-গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে আফগানিস্তানের মুখোমুখি হবে বাংলাদেশ। তাজিকিস্তানের দুশানবে’তে রাত ৮টায় শুরু হবে ম্যাচটি। যা সরাসরি সম্প্রচার করবে বাংলা টিভি। এ ছাড়াও বিশ্বকাপ এবং এশিয়ান কাপ বাছাইয়ের বাকি সাতটি ম্যাচ (হোম-অ্যাওয়ে) ও দেখা যাবে বাংলা টিভিতে।

নিরাপত্তা ইস্যুতে বহুদিন ধরেই ঘরের মাঠে খেলতে পারছে না আফগানিস্তান। যে কারণে গতবার বিশ্বকাপ বাছাইয়ে তারা হোম ম্যাচ খেলেছিল ইরানে। এবারের বাছাই পর্বের ম্যাচগুলো তারা কাতারের রাজধানী দোহায় হোম ভেন্যুতে খেলতে চেয়েছিল। তবে আফগানিস্তানের প্রস্তাবে রাজি হয়নি কাতার। ফলে আজ ম্যাচটি বাংলাদেশকে খেলতে হবে তাজিকিস্তানের দুশানবে। এখন পর্যন্ত আফগানদের বিপক্ষে মোট চারবার মুখোমুখি হয়েছে বাংলাদেশ। যেখানে লাল-সবুজের প্রতিনিধিদের সেরা অর্জন কেবল একটি ম্যাচ ড্র; এ ছাড়া বাকি তিনবারই হেরেছে তারা।

বাংলাদেশ দল

গোলরক্ষক : আশরাফুল ইসলাম রানা, শহীদুল আলম সোহেল ও আনিসুর রহমান।

রক্ষণভাগ : টুটুল হোসেন বাদশা, সুশান্ত ত্রিপুরা, রহমত মিয়া, মানিক, ইয়াসিন খান, বিশ্বনাথ ঘোষ, রিয়াদুল হাসান, নুরুল নাঈম ফয়সাল ও ইয়াসিন আরাফাত।

মাঝমাঠ : মাসুক মিয়া জনি, জামাল ভূঁইয়া, মামুনুল ইসলাম, সোহেল রানা, রবিউল, বিপলু, আরিফুর ও ইব্রাহিম।

আক্রমণভাগ : নেওয়াজ জীবন, মাহবুবুর রহমান সুফিল, মতিন মিয়া, সাদ উদ্দীন ও জুয়েল রানা।

 

"