অবশেষে জিম্বাবুয়ে ক্রিকেট দল ঢাকায়

প্রকাশ : ১০ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০

ক্রীড়া প্রতিবেদক

সরকারি হস্তক্ষেপ ক্রিকেট বোর্ডের ওপর। এ কারণে আইসিসি নিষিদ্ধই ঘোষণা করেছে জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ডকে। নিষিদ্ধ হওয়ার কারণে দেশটির ক্রিকেট চলে গেল পুরোপুরি অন্ধকারে। ক্রিকেটাররা, ব্যাট-প্যাড তুলে রেখে কি চাকরি খুঁজব? এমন পরিস্থিতিতে একটি ত্রিদেশীয় সিরিজ খেলার জন্য তাদের ঢাকায় এসে পৌঁছানো ছিল বিশাল বড় একটি চ্যালেঞ্জিং কাজ। বাংলাদেশ সফরই বাতিল করে দিয়েছিল তারা। শেষ পর্যন্ত বিসিবির অনুরোধে জিম্বাবুয়ে বাংলাদেশে আসার সিদ্ধান্ত নেয়। শেষ পর্যন্ত সেই দলটি এসে পৌঁছাল ঢাকায়।

উপলক্ষ ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ খেলা। কাল সকালে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বিমান থেকে নেমেছে হ্যামিল্টন মাসাকাদজার নেতৃত্বাধীন দলটি। এরপর হোটেল সোনারগাঁয়ে নিয়ে যাওয়া হয়েছে জিম্বাবুয়ে দলটিকে।

জিম্বাবুয়ের অধিনায়ক মাসাকাদজার শেষ সিরিজ এটি। সম্প্রতি আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন ৩৬ বছর বয়সি এই ক্রিকেটার। বাংলাদেশে খেলেই ব্যাট তুলে রাখবেন তিনি।

বাংলাদেশ, জিম্বাবুয়ে ছাড়াও এই সিরিজের তৃতীয় দলটি হচ্ছে আফগানিস্তান। যারা এরই মধ্যে বাংলাদেশে অবস্থান করছে এবং চট্টগ্রামে একমাত্র টেস্টের সিরিজ খেলছে। জিম্বাবুয়ের হয়ে এই ত্রিদেশীয় সিরিজে অংশ নিতে পারছেন না অলরাউন্ডার সিকান্দার রাজা। শৃঙ্খলা ভঙের অপরাধে তাকে ছাড়াই দল ঘোষণা করে জিম্বাবুয়ে।

বাংলাদেশে ত্রিদেশীয় সিরিজ খেলে জিম্বাবুয়ে যাবে সিঙ্গাপুরে। ওই সফরেও জিম্বাবুয়ে দলে নেই সিকান্দার রাজা। যেখানে স্বাগতিক সিঙ্গাপুর ও নেপালকে নিয়ে একটি টি-টোয়েন্টি সিরিজ খেলার কথা রয়েছে জিম্বাবুয়ের।

১৩ সেপ্টেম্বর থেকে শুরু হবে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ। টুর্নামেন্ট শুরুর আগে জিম্বাবুয়ে একটি প্রস্তুতি ম্যাচ খেলবে বিসিবি একাদশের বিপক্ষে। ম্যাচটি অনুষ্ঠিত হবে ফতুল্লায়।

জিম্বাবুয়ে স্কোয়াড : হ্যামিল্টন মাসাকাদজা (অধিনায়ক), রেজিস চাকাবা, রিচমন্ড মুতুম্বামি, শন উইলিয়ামস, নেভিল মাদজিভা, তিনোতেন্দা, মুতোম্বোদজি, টনি মুনিয়োঙ্গা, কাইল জারভিস, টেন্ডাই চাতারা, ক্রিস্টোফার এমপোফু, ক্রেইগ অরভিন, ব্রেন্ডন টেলর, এইনসলে এন্দলোভু, টিমাইসেন মারুমা ও রায়ান বার্ল।

"