ক্যাসিয়াসকে ছুঁলেন রামোস

জয় পেলেন স্পেন-ইতালি

প্রকাশ : ১০ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০

ক্রীড়া ডেস্ক

অধিনায়ক সার্জিও রামোসের রেকর্ড গড়ার দিনে ইউরো কোয়ালিফায়ারে বড় জয় পেল স্পেন। ঘরের মাঠে দুর্বল ফারো আইল্যান্ডকে ৪-০ গোলে হারাল তারা। লা রোজা জার্সিতে সর্বাধিক ১৬৭তম ম্যাচে মাঠে নেমে এদিন সাবেক অধিনায়ক কিংবদন্তি ইকের ক্যাসিয়াসকে ছুঁলেন বর্তমান দলনায়ক। অর্থাৎ আগামী ১২ অক্টোবর নরওয়ের বিরুদ্ধে মাঠে নামলে স্পেনের জার্সি গায়ে সর্বাধিক ম্যাচ খেলার কৃতিত্ব অর্জন করবেন রামোস।

দেশের জার্সি গায়ে অনন্য এই কৃতিত্ব অর্জন করে রামোস জানান, ‘সেরা গোলরক্ষকের সঙ্গে নজির ভাগ করে নেওয়া আমার অন্যতম লক্ষ্য ছিল।’ স্পেন অধিনায়কের আরো সংযোজন, ‘কাজটা খুব একটা সহজ ছিল না। কিন্তু আমি ভাগ্যবান যে স্বল্প বয়সে অভিষেক হওয়ার পর প্রত্যেক কোচের অধীনেই আমি সমানভাবে খেলতে পেরেছি। পাশাপাশি চোট-আঘাত সমস্যায় বিশেষ ভুগতে না হওয়ায় আমি নিজেকে ধন্য মনে করি।’

ফারো আইল্যান্ডের বিরুদ্ধে এদিন জয়ের পর ১৮ পয়েন্ট নিয়ে শীর্ষে রইল রবার্তো মোরেনোর দল। দ্বিতীয় স্থানে থাকা সুইডেন সমসংখ্যক ম্যাচে ১১ পয়েন্ট নিয়ে অনেকটাই পেছনে। গিজনে এদিন ম্যাচের ১৩ মিনিটে স্পেনের হয়ে গোল করেন রদ্রিগো। প্রথমার্ধে একমাত্র গোলে এগিয়ে থাকার পর দ্বিতীয়ার্ধের ৫ মিনিটে প্রতিহত হওয়া শটে দলকে ফের এগিয়ে দেন ভ্যালেন্সিয়া স্ট্রাইকার। ম্যাচের শেষ লগ্নে জোড়া গোল প্যাকো আলকাসেরের। ৮৯ মিনিট ও অতিরিক্ত সময় (৯২ মিনিট) গোল করে ব্যবধান ৪-০ করেন বরুসিয়া ডর্টমুন্ড স্ট্রাইকার।

অন্যদিকে গ্রুপ ‘জে’-এর ম্যাচে ফিনল্যান্ডের বিরুদ্ধে বিতর্কিত পেনাল্টিতে জয় পেল ইতালি। প্রথমার্ধ গোলশূন্য থাকার পর ৫৯ মিনিটে সিরো ইমোবাইলের গোলে এগিয়ে যায় আজ্জুরিরা। তবে ৭২ মিনিটে পেনাল্টি থেকেই সেই গোল শোধ করে ফিনল্যান্ড। এর ঠিক ৯ মিনিট বাদে আন্দ্রে বেলোত্তির গোল লক্ষ্য করে নেওয়া একটি শট বক্সের মধ্যে এক ফিনল্যান্ড ডিফেন্ডারের হাতে লাগলে পেনাল্টি পায় ইতালি। স্পটকিক থেকে দলকে জয়সূচক গোল এনে দেন জর্গিনহো। ম্যাচ জিতলেও ইতালির পেনাল্টি নিয়ে বিতর্কের অবকাশ থেকেই যাচ্ছে। এই জয়ে গ্রুপ শীর্ষেই রইল আজ্জুরিরা।

 

"