বাঁকা চোখে

শোকে কাতর

প্রকাশ : ০৮ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০

অনলাইন ডেস্ক

হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে গত শুক্রবার রাতে না ফেরার দেশে পাড়ি জমান পাকিস্তানের কিংবদন্তি লেগস্পিনার আবদুল কাদির (৬৩)। তার আকস্মিক মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে পাকিস্তানি ক্রিকেটে। শোকাচ্ছন্ন বিশ্ববরেণ্য ক্রিকেট ব্যক্তিত্বরা। তবে কাদিরের জন্য সবচেয়ে বেশি মন কাঁদছে পাকিস্তানের বিশ্বকাপজয়ী অধিনায়ক ও বর্তমান প্রধানমন্ত্রী ইমরান খানের। প্রিয় বন্ধু ও এক সময়ের সতীর্থ পরপারে চলে যাওয়ায় শোকে কাতর তিনি।

কাদিরের ক্রিকেটে উঠে আসার গল্পটা ছিল রূপকথার মতো। এসেই কাঁপাতে থাকেন সময়ের সেরা ব্যাটসম্যানদের। সমানতালে টেস্ট ও ওয়ানডেতে ত্রাস, আতঙ্ক ছড়াতে থাকেন তিনি। তাতে নড়েচড়ে বসে প্রতিপক্ষ দলগুলো। তাকে নিয়ে আলাদা পরিকল্পনা নিয়ে মাঠে নামতে হয় তাদের। মূলত কাদিরের হাত ধরেই মৃত্যুর হাত থেকে রক্ষা পায় লেগ স্পিন।

এই কাদিরকে তুলে এনে বিশ্ব ক্রিকেটকে ঋণী করে দিয়েছিলেন ইমরান খান। ৮০-এর দশকে তার সঙ্গে ভয়ংকর জুটি গড়ে তোলেন তিনি। খেলোয়াড়ি জীবনের সেই সতীর্থকে হারিয়ে শোক প্রকাশ করেছেন পাকিস্তানি প্রধানমন্ত্রী। বন্ধুকে হারিয়ে এক শোকবার্তায় ইমরান খান লেখেন, ‘আমি খুব ভালো একজন বন্ধু হারালাম। আর আমরা খোয়ালাম দুর্দান্ত এক ক্রিকেটারকে, যে দেশের হয়ে নিজেকে সর্বদা নিংড়ে দিত।’

"