জার্মানির ঘরে দুরন্ত ডাচরা

প্রকাশ : ০৮ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০

ক্রীড়া ডেস্ক

হাইভোল্টেজ ম্যাচে জয় পেয়েছে নেদারল্যান্ডস। শুরুতে পিছিয়ে থেকেও, জার্মানিকে ৪-২ গোলে হারিয়েছে ডাচরা। এর ফলে সম্ভাবনা টিকে রইল কমলা জার্সিধারীদের। এদিকে বড় জয় পেয়েছে বেলজিয়াম ও ক্রোয়েশিয়াও। বাতসুয়াইয়ের জোড়া গোলে, সান ম্যারিনোকে ৪-০ গোলে হারিয়েছে বেলজিয়াম। একই ব্যবধানে সেøাভাকিয়াকে হারিয়েছে ক্রোয়াটরা।

৩১ বছর কেটে গেল। নেদারল্যান্ডস পারেনি ইউরো জিততে। এবার তো বাছাই পর্বের গ্রুপ পর্ব থেকেই বিদায়ের শঙ্কা। সেই শঙ্কা বুকে চেপে চিরপ্রতিদ্বন্দ্বী জার্মানির মুখোমুখি ডাচ শিবির। হামবুর্গে স্বাগতিকদের আধিপত্য। শুরু থেকেই চেপে ধরে জার্মানি। ফলও আসে দ্রুতই। মাত্র ৯ মিনিটে ন্যাব্রির গোলে এগিয়েও যায় জার্মানরা। কমলা শিবিরে বিষাদ মেখে স্বাগতিক দর্শকদের উল্লাসে ফেটে পড়া গ্যালারি।

এই লিড টিকেছে পুরো প্রথমার্ধ। অগোছাল কিছু ছাড়া এই অর্ধে আর কোনো পাওনা নেই নেদারল্যান্ডসের। বেশ কয়েকটি সুযোগ হাতছাড়া করেছে জার্মানরাও। মাত্র ১ গোলের প্রথমার্ধের পর, দ্বিতীয়ার্ধ এলো বড় চমক হয়ে। স্বাগতিকদের জন্য অবশ্য বিষফোঁড়া। জার্মান দুর্গে একের পর এক হামলা চালায় ডাচ বাহিনী। ৫৫ মিনিটে দুর্দান্ত সেভ করে রক্ষা করেন নয়্যার। তবে বেশিক্ষণ ঠেকিয়ে রাখতে পারেননি। ৫৯ মিনিটে ডি ইয়ংয়ের গোলে সমতায় ফেরে নেদারল্যান্ডস।

মিনিট সাতেক পর নিজেদের জালে বল জড়িয়ে দেন জার্মান ডিফেন্ডার তাহ। ২-১ লিড ডাচদের। গোল শোধও করে জোয়াকিম লো বাহিনী। ৭৩ মিনিটে পেনাল্টি থেকে টনি ক্রুমের গোলে ম্যাচে ফেরে সমতা। তবে শেষ রক্ষা হয়নি জার্মানদের। ৭৯ মিনিটে ম্যালেন আর ম্যাচের যোগ করা সময়ে উইজনালদামের গোলে, ৪-২ গোলের জয় পায় নেদারল্যান্ডস। জয়ে টিকে রইল সম্ভাবনা, হলো বছরের শুরুতে ঘরের মাঠে জার্মানির কাছে হারের প্রতিশোধও।

এদিকে, সেøাভাকিয়ার বিপক্ষে কোনো পরীক্ষায়ই পড়তে হয়নি বিশ্বকাপের রানার-আপ ক্রোয়েশিয়াকে। নামে ধামে যতটা এগিয়ে, মাঠের ফুটবলে তার পুরোটাই স্বাগতিকদের বুঝিয়ে দিয়েছে ক্রোয়াটরা। যদিও গোল পেতে অপেক্ষা করতে হয় পুরো ৪৫ মিনিট। ভøাসিচের গোলে এগিয়ে যায় ক্রোয়েশিয়া। পরের মিনিটেই আবারও সেøাভাকিয়ার জালে বল। পেরিসিচের গোলে লিড ২-০। দ্বিতীয়ার্ধেও দালিচ বাহিনীর আধিপত্য। ৭২ মিনিটে পেতকোভিচ লিড বাড়ান। ম্যাচের একেবারে শেষ মুহূর্তে লিড এনে দেন লভ্রেন। ব্রোজোভিচের পাস থেকে গোল করে, ৪-০ গোলের বড় জয় পাইয়ে দেন ক্রোয়াটদের।

আধিপত্য দেখিয়েছে বেলজিয়ামও। সান ম্যারিনোর মাঠে এদিন পুরোটা দখলে রেখেছে বেলজিয়ানরা। ৪৩ মিনিটে পেনাল্টি থেকে গোল করে প্রথম লিড এনে দেন বাতসুয়াই। দ্বিতীয়ার্ধে আরো আক্রমণাত্মক রবার্তো মার্টিনেজের শিষ্যরা। ৫৭ মিনিটে মার্টিনসের গোলে লিড দ্বিগুণ। মিনিট ছয়েক পর চাডিল স্কোর করেন ৩-০। আর ম্যাচের যোগ করা সময়ে বাতসুয়াই তুনন নিজের দ্বিতীয় গোল। দল পায় ৪-০ গোলের বড় জয়।

 

"