এক টেস্টেই রশিদের এত রেকর্ড!

প্রকাশ : ০৮ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০

ক্রীড়া প্রতিবেদক

মাত্র ২০ বছর ৩৫০ দিন বয়সে চট্টগ্রাম টেস্টে আফগানিস্তানকে নেতৃত্ব দিয়ে বিশ্বের কনিষ্ঠতম অধিনায়ক হিসেবে তিন দিন আগেই ইতিহাসের পাতায় নাম লিখিয়েছেন রশিদ খান। টস করতে নেমেই যিনি বিশ্ব রেকর্ড গড়েছেন, তিনি খেলতে নেমে রেকর্ড করবেন না; তাই কি হয়?

রশিদ যে হাত গুটিয়ে বসে থাকার পাত্র নন। আর তাই তো অধিনায়ক হিসেবে প্রথম টেস্টেই নজির গড়লেন। জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে স্বাগতিক বাংলাদেশের বিরুদ্ধে পরশু ব্যাট হাতে মূল্যবান অর্ধশত রানের ইনিংস খেলেছিলেন। ওই দিনই বল হাতে সাকিব-মাহমুদউল্লাহদের ওপর দিয়ে ঘূর্ণিঝড় বইয়ে দিয়েছেন। শিকার করেছেন ৪ উইকেট। গতকাল তৃতীয় দিনের শুরুতেই নাঈম হাসানকে এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলে বাংলাদেশকে গুটিয়ে দিয়েছেন। পূরণ করেছেন ৫ শিকার।

এর মধ্য দিয়ে বিশ্ব ক্রিকেটের ১৭তম অধিনায়ক হিসেবে একই টেস্টে অর্ধশত রান ও ৫ উইকেটের রেকর্ড গড়েছেন রশিদ খান। টেস্ট ক্যারিয়ারে এই নিয়ে দ্বিতীয়বার ৫ উইকেট নিলেন আফগান স্পিনার। তার রহস্যময় বোলিংয়ের জেরেই বাংলাদেশকে তাদেরই ডেরায় হারানোর স্বপ্ন বুনছে আফগানরা। কাল দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে বড় ইনিংস খেলতে না পারলেও ঠিকই ঝড়ো ইনিংস উপহার দিয়েছেন রশিদ। ৬ বাউন্ডারির সৌজন্যে করেছেন ২৪ রান। তার মানে, রান তুলতে দৌড়ানোর প্রয়োজন পড়েনি আফগান অধিনায়কের। সংগ্রহের সবটুকুই এসেছে বাউন্ডারির সুবাদে। অধিনায়কত্বের অভিষেকে এটাও কি অনন্য রেকর্ড নয়?

 

"