ক্রীড়া ডেস্ক

  ২৪ আগস্ট, ২০১৯

হেডিংলিতে হচ্ছেটা কী?

হেডিংলি টেস্টের প্রথম দিনটা ছিল আর্চারময়। ক্যারিবিয়ান বংশোদ্ভুত ইংলিশ পেসারের আগুন গোলার সামনে ১৭৯ রানে গুটিয়ে গিয়েছিল অস্ট্রেলিয়া। ক্যারিয়ারের দ্বিতীয় টেস্ট খেলতে নেমেই আর্চার পেয়ে যান ৫ উইকেট। কিন্তু লড়াইটার নাম যখন অ্যাশেজ, তখন অজিরা পিছিয়ে থাকবে কেন?

আর্চারকে দাঁতভাঙা জবাব দিতে গতকাল তৃতীয় টেস্টে দ্বিতীয় দিনে তাই জ্বলে উঠলেন জস হ্যাজলউড। শুক্রবার খেলার প্রথম আড়াই ঘণ্টা ছিল শুধুই হ্যাজেলউডের নাম। মাত্র ৩০ রান খরচায় ৫ উইকেট শিকার করেছেন বিশ্বকাপ খেলতে না পারা এই ফাস্ট বোলার। তার পেস ও সুইং বিষে নীল হয়েছে ইংলিশরা। স্বাগতিক ব্যাটসম্যানদের প্যাভিলিয়নে ফেরানোর মিছিলে হ্যাজলউডকে যোগ্য সঙ্গ দেন প্যাট কামিন্স (৩) ও জেমস প্যাটিনসন (২)। তাতে বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ড গুটিয়ে গেছে মাত্র ৬৭ রানে! ১৯৪৮ সালের পর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এটাই তাদের সর্বনি¤œ স্কোর। পাশাপাশি টেস্ট ক্রিকেটের ইতিহাসে জন্মদাতাদের এটি দ্বাদশ সর্বনি¤œ স্কোর।

কাল মাত্র ৫৪ রানে ইংল্যান্ডের ৬ উইকেট তুলে নিয়ে মধ্যাহ্নভোজে যায় অস্ট্রেলিয়া। বিরতির পর প্রথম বলেই ক্রিস ওকসকে সাজঘরের রাস্তা দেখান প্যাট কামিন্স। পরের ওভারেই জস বাটলারকে ফেরান হ্যাজেলউড। পেট পুজার পর স্কোরবোর্ডে মাত্র ২ রান যোগ করতেই দুই উইকেট নেই ইংল্যান্ডের। এরপর আর্চার আক্রমণাত্মক ব্যাটিং করার চেষ্টা করলেও সফল হননি। কামিন্সের বাউন্সারে উইকেটের পিছনে ক্যাচ দিয়ে আউট হন। শেষ উইকেটে স্টুয়ার্ট ব্রড ও জ্যাক লিচের লড়াইও বেশিক্ষণ স্থায়ী হয়নি। ফলে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৭১ বছর আগের লজ্জা ফিরে আসে লিডসে। ইংলিশ ইনিংসের সর্বোচ্চ স্কোর জো ডেনলির, ১২ রান। এদিন দুই অঙ্ক ছুঁতে পেরেছেন কেবল তিনিই। বাকিদের অবস্থা টেলিফোন নম্বরের মতোই।

সবাই ধারণা করছিলেন, প্রথম ইনিংস বোলারদের দাপটে শেষ হলেও দ্বিতীয় ইনিংসে ঠিকই রান প্রসব করবে হেডিংলির উইকেট। কিন্তু হেডিংলির ২২ গজ যেন ব্যাটসম্যানদের ওপর থেকে মুখ ফিরিয়ে নিয়েছে। তাইতো বড় লিড নিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমেও স্বস্তিতে ছিল না অজিরা। এ প্রতিবেদন লেখা পর্যন্ত চা বিরতিতে যাওয়ার আগে জাস্টিন ল্যাঙ্গারের শিষ্যদের সংগ্রহ ছিল ৩ উইকেটে ৮২। প্রথম ইনিংসে মহামূল্যবান অর্ধশত করলেও কাল রানের খাতাই খুলতে পারেননি ডেভিড ওয়ার্নার।

ব্যাটসম্যানদের এই ‘বদ্ধভূমি’ বিশেষ কিছু দিয়ে বানানো হয়েছে কি না, সেটা এক পিচ কিউরেটর আর স্বয়ং ক্রিকেট বিধাতাই ভালো বলতে পারবেন!

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close