ক্রীড়া ডেস্ক

  ২৪ আগস্ট, ২০১৯

গানারদের লিভারপুল পরীক্ষা আজ

দুদলই এবারের ইংলিশ প্রিমিয়ার লিগে তাদের প্রথম দুটি ম্যাচে জিতেছে। অ্যানফিল্ডে আজ সেই দুদলেরই লড়াই। লিভারপুল বনাম আর্সেনাল ম্যাচ ঘিরে তাই ছড়াচ্ছে উত্তেজনার পারদ। উনাই এমেরির এবারের লিগ দুরন্ত শুরু করেছে। বাইরের মাঠে হারিয়ে এসেছে নিউক্যাসল ইউনাইটেডকে। এমিরেটসে নিজেদের মাঠে জয় পেয়েছে বার্নলির বিরুদ্ধে।

গতবার আর্সেনালের এমেরির প্রথম মৌসুমে কিন্তু লিভারপুলের সঙ্গে খেলার অভিজ্ঞতা একেবারে ভালো নয়। গত ডিসেম্বরে তারা হেরেছিল ১-৫। হ্যাটট্রিক করেছিলেন লিভারপুলের রবার্তো ফিরমিনো। অ্যানফিল্ডেও আর্সেনাল দুবার হেরেছে। তবে তারপর কেটেছে অনেকটা সময়। এমেরির সময় আর্সেনাল উন্নতি করছে অনেক। এখন দেখার আজ তারা বদলা নিতে পারে কি-না।

ফুটবল বিশ্লেষকরা বলছেন, রিয়াল মাদ্রিদ থেকে লোনে আসা দানি সেবায়োসের জন্যই এই মৌসুমে অন্য রকম লাগছে আর্সেনালকে। অবশ্য বেশ ভালো শুরু করেছেন ব্রাজিলিয়ান ডিফেন্ডার ডেভিড লুইসও। সঙ্গে নজর কাড়ছেন উইঙ্গার নিকোলাস পেপে। অনেকের মনে হচ্ছে, তার সঙ্গে পিয়ের-এমরিক আবুমেয়ংয়ের যুগলবন্দি অন্য দলের কাছে আতঙ্কের কারণ হয়ে ওঠতে পারে।

ফ্রান্সের ক্লাব লিঁলের থেকে এই মৌসুমেই আর্সেনালে সই করেছেন পেপে। তাকে দলে নিতে গানার্স খরচ করেছে প্রায় ৬৩৫ কোটি টাকা। এখনো অবশ্য তিনি প্রথম একাদশে সুযোগ পাননি। তবে বার্নলির বিরুদ্ধে পরিবর্ত হিসেবে নেমেই নিজের জাত চিনিয়েছেন।

আর্সেনালের বিরুদ্ধেও লিভারপুল পাচ্ছে না তাদের প্রথম গোলরক্ষক অ্যালিসন বেকারকে। শুরু করবেন সেই স্পেনের আদ্রিয়ানোই। তবে সব অবস্থায় আজ লিভারপুলকেই ফেভারিট ধরা হচ্ছে। গতবারের খেলা ধরলে লিভারপুল ইপিএলে টানা ১১ ম্যাচ জিতেছে। চ্যাম্পিয়নস লিগে চ্যাম্পিয়ন। লিগে তারা শেষ হেরেছিল ২০১৭-এর এপ্রিলে। ডাচ কিংবদন্তি রুদ খুলিট পর্যন্ত বলেছেন, ইউরোপের সব ক্লাবের উচিত লিভারপুল-মডেল অনুসরণ করা। তার কথায়, ‘আক্রমণে তিনজন অত্যন্ত দ্রুত গতি সম্পন্ন ফরওয়ার্ড সাদিয়ো মানে, মোহম্মদ সালাহ এবং রবার্তো ফিরমিনোকে খেলিয়ে যাচ্ছে ইয়ুর্গেন ক্লপ এবং তার বাকি ফুটবলারদের কাজ এখন একটাই। এই তিনজনের যাকে পারবে তাকে পাস দেওয়া। সত্যিই সবার কাছে এটা শেখার মতো। ক্লপই ইউরোপের কোচের আদর্শ হোক।’ এখন দেখার আর্সেনাল-রক্ষণ এই ত্রয়ীর দাপটের সামনে আজ কী করতে পারে।

গতবারের চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি তাদের দ্বিতীয় খেলাতেই পয়েন্ট নষ্ট করেছে টটেনহাম হটস্পারের সঙ্গে ড্র করে। রোববার তাদের ম্যাচ বোর্নমুথের বিরুদ্ধে। আর টটেনহাম খেলবে এবারের লিগে প্রথম দুটি ম্যাচেই পরাজিত নিউক্যাসলের সঙ্গে। পাশাপাশি আজ ম্যানচেস্টার ইউনাইটেড মুখোমুখি হচ্ছে ক্রিস্টাল প্যালেসের। পল পগবা আগের ম্যাচে উলভসের সঙ্গে পেনাল্টি মিস করে বর্ণবিদ্বেষী আক্রমণের সামনে পড়েন। ফুটবল মহল মনে করছে, এই ঘটনায় তেতে থাকবেন ফরাসি তারকা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close