reporterঅনলাইন ডেস্ক
  ২৩ আগস্ট, ২০১৯

বাঁকা চোখে

জরিমানা

ইনজুরি-বিতর্ক যেন ঘিরে রেখেছে তারকা ফুটবলার নেইমারকে। বর্তমানে আলোচনায় তিনিই আছেন শীর্ষে। কারণ বর্তমান দল পিএসজিতে থাকতে চান না তিনি। ফিরে যেতে যান আগের দল বার্সেলোনায়। কিন্তু এবার তার জন্যই জরিমানা গুনতে হলো পিএসজিকে। এতে তার কোনো দায় নেই। কেননা তাকে উদ্দেশ্য করে দর্শকরা কটুক্তি এবং আপত্তিকর ব্যানার মাঠে আনার কারণেই জরিমানা গুনতে হয়েছে পিএসজিকে।

গত ১২ আগস্ট ফ্রেঞ্চ লিগ ওয়ানে নিমের বিপক্ষে ম্যাচে ছিলেন না নেইমার। সে ম্যাচে ৩-০ গোলে জেতে পিএসজি। তবে সেদিন গ্যালারিতে দেখা যায় দুটি ব্যানার। যেখানে লেখা ছিল ব্রাজিলিয়ান ফরওয়ার্ডকে পিএসজি ছাড়ার পরামর্শ এবং তার আচার-আচরণে দর্শকদের অসন্তুষ্টির কথা।

কিন্তু এ দুই ব্যানারকে সহজভাবে নেয়নি ফরাসি পেশাদার ফুটবলারদের সংগঠন। তাই তারা দর্শকদের এমন আচরণের কারণে পিএসজিকে ২ হাজার ইউরো জরিমানা করেছে। একই সঙ্গে ভবিষ্যতের জন্য সতর্কও করা হয়েছে ফ্রেঞ্চ লিগের বর্তমান চ্যাম্পিয়নদের।

এ দিকে এখন পর্যন্ত চলতি মৌসুমে পিএসজির জার্সি গায়ে নামা হয়নি নেইমারের। কখনো বার্সেলোনা, আবার কখনো রিয়াল মাদ্রিদে যোগ দেওয়ার খবর চাউর হচ্ছেন প্রতিনিয়ত। শেষ পর্যন্ত কোন ক্লাবে যান নেইমার সেটিই এখন দেখার বিষয়।

বন্দনা

গত এক দশকের বেশি সময় ধরে ফুটবলবিশ্বে রাজত্ব করে যাচ্ছেন এই দুজন। ফুটবল মঞ্চে তাদের প্রতিদ্বন্দ্বিতা সবাইকে চমকে দেয়। বর্তমান যুগে ফুটবলের খুব কম রেকর্ডই আছে যা দুজনের দখলে নেই। ফুটবল বিশ্বের দুই উজ্জলতম নক্ষত্র হলেন ক্রিশ্চিয়ানো রোনালদো এবং লিওনেল মেসি। অতীতে বহুবার তাদের মধ্যে বিবাদ হয়েছে। তবে ভোল পাল্টে এবার মেসি বন্দনাই শোনা গেল রোনালদোর মুখে।

নিজের দেশে বসে এক সাক্ষাৎকারে সিআর সেভেন বলেন, ‘মেসি আর আমার মধ্যের প্রতিদ্বন্দ্বিতা আমার খেলার মানকে বাড়াতে সাহায্য করেছে। নিজেদের দলের হয়ে আমরা সবসময় সেরাটা দেওয়ার চেষ্টা করি। আর সে কিন্তু নিজেই বলেছে আমি স্প্যানিশ লিগ ছেড়ে আসায় তারও সমস্যা হয়েছে। কারণ এটা এমন এক প্রতিদ্বন্দ্বিতা যার গুরুত্ব সে বোঝে। তিনি কোনো ট্রফি জিতলে আমার ট্রফি জেতার ক্ষুধা আরো বেড়ে যায়। তার ভালো খেলা আমাকে ভালো খেলতে অনুপ্রাণিত করে।’

গত বছর রিয়াল মাদ্রিদ ছেড়ে জুভেন্টাসে যোগ দেন রোনালদো। সেই সময় একই রকম মন্তব্য শোনা গিয়েছিল মেসির মুখেও। মেসি ও তার সম্পর্ক নিয়েও অকপট রোনালদো। তিনি বলেন, ‘দীর্ঘ ১৫ বছর ধরে আমার একে-অপরের বিপক্ষে খেলছি।আমি তার সঙ্গে কখনো ডিনারে হয়তো যাইনি, কিন্তু ভবিষ্যতে কেন নয়? এটা করতে আমার কোনো আপত্তি নেই।’

হুমকি

ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা বাতিল করেছে কেন্দ্রীয় সরকার। কেড়ে নেওয়া হয়েছে জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা। এর প্রতিবাদে সোচ্চার পাকিস্তানের সাবেক-বর্তমান ক্রিকেটাররা। সরফরাজ আহমেদ, শোয়েব আখতার, শহিদ আফ্রিদির পর এবার ভারতকে হুমকি দিলেন সাবেক পাক তারকা খেলোয়াড় জাভেদ মিয়াঁদাদ। তিনি বলেন, আমাদের কাছে পরমাণু বোমা রয়েছে। এ দিয়ে আমরা যে কাউকে উড়িয়ে দিতে পারি।

সময় যত গড়াচ্ছে, ততই ভারতে চাপা পড়ে যাচ্ছে কাশ্মীর ইস্যু। তবে এ নিয়ে পাকিস্তানে এখনো মানুষ রাগে ও ক্ষোভে ফুঁসছে। সর্বশেষ সেই তালিকায় পাওয়া গেল মিয়াঁদাদকে। রীতিমতো সিংহের মতো হুংকার ছুড়লেন তিনি।

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও ভাইরাল হয়েছে। তাতে দেখা যাচ্ছে, নিজের দেশের মানুষকে পরামর্শ দিচ্ছেন মিয়াঁদাদ। তিনি বলছেন, পাকিস্তানের প্রত্যেক মানুষের কাছে বন্দুক রাখা উচিত। নিজেকে রক্ষা করার জন্য এটার সর্বোচ্চ ব্যবহারও করা দরকার। প্রতিটি পাকিস্তানির হামলা করার মানসিকতা ও প্রস্তুতি থাকা প্রয়োজন। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উদ্দেশ্যে মিয়াঁদাদ বার্তা দেন, মোদি সাহেব তো জানেন, আগেও আমি বলেছিÑ ভারতীয়রা ভীতু। এখন পর্যন্ত সাহসী কী করেছে তারা? আমরা পরমাণু শক্তি এমনিই রাখিনি, চালানোর জন্য রেখেছি। আমরা সুযোগ চাই এবং তাদের ধ্বংস করে দেব।

ভাইরাল

অবশেষে গাঁটছড়া বাঁধলেন পাকিস্তানের তারকা পেসার হাসান আলি। মঙ্গলবার দুবাইয়ে এক জমকালো অনুষ্ঠানে ভারতীয় তরুণী সামিয়া আরজুকে নিজের করে নিয়েছেন তিনি। এরই মধ্যে সেই বিয়ের একাধিক ভিডিও ও ছবি ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগমাধ্যমে। তবে একটি ভিডিও বেশি দৃষ্টি কেড়েছে। তাতে সহধর্মিণী সামিয়ার হাত ধরে নাচতে দেখা গেছে হাসানকে। পায়ে পা মিলিয়ে ভারতীয় গানের সঙ্গে তাল মিলিয়েছেন তারা।

নবদম্পতির নাচের ভিডিওকে অনুষ্ঠানের প্রধান আকর্ষণ বলে মনে করছেন অনেকে। সোশ্যাল মিডিয়া মারফত তা ছড়িয়ে পড়েছে নেট দুনিয়ায়। প্রতিনিয়ত লাইক, কমেন্ট, শেয়ারে ভাসছে সেটি। উল্লেখ্য, সামিয়া একটি বেসরকারি বিমান সংস্থায় কাজ করেন। ইংল্যান্ডে ইঞ্জিনিয়ারিং পড়েছেন। বাবা-মায়ের সঙ্গে থাকেন দুবাইতে। তার পরিবারের কয়েকজন নয়াদিল্লিতে থাকেন। দুবাইতে এক ঘনিষ্ঠ বন্ধুর সূত্রে সামিয়ার সঙ্গে আলাপ হয় হাসানের।

পাকিস্তানের হয়ে ৯ টেস্ট ও ৫৩ ওয়ানডে খেলেছেন হাসান। আনপ্রেডিক্টেবল দলটির ২০১৭ চ্যাম্পিয়নস ট্রফি জয়ের অন্যতম নায়ক ছিলেন তিনি। তবে এরপরই ফর্ম হারান হাসান। বিশ্বকাপে খেললেও সাফল্য পাননি ২৫ বছর বয়সি এ পেসার। টুর্নামেন্টের মাঝপথে দল থেকে বাদ পড়েন তিনি। পাকিস্তানের বর, ভারতের কনে-ক্রিকেটে কোনো নয়া ঘটনা নয়। শোয়েব মালিক ও সানিয়া মির্জা তারকা দম্পতির কথা সবারই জানা। ২০১০ সালের ১২ এপ্রিল বিয়ে করেন তারা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close