মিসরের পাশে ফিফা

প্রকাশ : ২৩ আগস্ট ২০১৯, ০০:০০

ক্রীড়া ডেস্ক

আফ্রিকান নেশন্স কাপে হারের পর মিসর জাতীয় ফুটবল দলের সব কোচিং স্টাফকে ছাঁটাই করে। যে কারণে এখন সংকটময় অবস্থা পার করছে মিসরের ফুটবল দল। বোর্ড সভাপতিবিহীন দলটিকে সংকটময় পরিস্থিতিতে সাহায্য করতে ৫ সদস্যেও সংকটকালীন দল পাঠিয়েছে ফুটবলের অভিভাবক সংস্থা ফিফা।

গত মাসে আফ্রিকান নেশন্স কাপের স্বাগতিক ছিল মিসর। দেশটির ফুটবল সমর্থক থেকে শুরু করে বিশ্বফুটবলের নজর ছিল দলটির মূল তারকা মোহামেদ সালাহর দিকে। কিন্তু সবাইকে চমকে দিয়ে সাউথ আফ্রিকার কাছে হেরে দ্বিতীয় রাউন্ড থেকেই ছিটকে যায় স্বাগতিকরা। এমন হারের পর তাৎক্ষণিকভাবে বরখাস্ত করা হয় কোচ হাভিয়ের আগুইরেসহ সমস্ত কোচিং স্টাফকে। কোচদের বিদায়ের পর ফেডারেশন সভাপতি হানি আবু রিদাসহ পদত্যাগ করেন বোর্ডের বাকি সদস্যরাও।

একসঙ্গে সব বোর্ড সদস্য পদত্যাগ করায় অভিভাবকশূন্য হয়ে পড়েছে মিসরের ফুটবল। নতুন করে নির্বাচন করতেও সময়ের প্রয়োজন অন্তত কয়েক মাস। তাহলে এই সময়টাতে ফেডারেশন চালাবে কে?

দায়িত্বটা আপাতত নিজের ঘাড়ে তুলে নিয়েছে ফিফা। মিসরের সংকটে চারজন পুরুষ ও একজন নারী সদস্যকে সেখানে পাঠিয়েছে সংস্থাটি। তাদের প্রধান কাজ হবে এক বছরের মধ্যে নতুন নির্বাচনের ব্যবস্থা করা ও ফেডারেশনের দেখভাল করা। দেশের ফেডারেশন থেকে পদত্যাগ করলেও ফিফার বর্তমান কমিটিতে থাকছেন আবু রিদা। গত ১০ বছর ধরে ফিফার আফ্রিকান সদস্য হিসেবে কাজ করছেন তিনি।

শুধু অভিভাবকই নয়, ফিফার কাছ থেকে আর্থিক সহায়তাও পাচ্ছে মিসর। কায়রোতে নতুন সদর দফতর ও খেলোয়াড়দের আবাসিক ভবন নির্মাণের জন্য ১০ লাখ ডলারেরও বেশি সহায়তা পাচ্ছে আফ্রিকার অন্যতম শক্তিশালী দেশটি।

 

"