নতুন চুক্তিতে আরো ধনী বিসিসিআই

প্রকাশ : ২৩ আগস্ট ২০১৯, ০০:০০

ক্রীড়া ডেস্ক

আবার চার বছরের জন্য ভারতীয় ক্রিকেট দল তথা বিসিসিআইয়ের টাইটেল স্পনসরশিপ পেয়েছে পেটিএম। অর্থাৎ, ২০২৩ পর্যন্ত ভারতে অনুষ্ঠিত হতে যাওয়া সব আন্তর্জাতিক ও ঘরোয়া ক্রিকেট টুর্নামেন্টের জন্য প্রধান স্পনসরশিপ রাইটস পেয়েছে ই-কমার্স পেমেন্ট সিস্টেম ও ডিজিটাল ওয়ালেট কোম্পানিটি।

ম্যাচ পিছু ৩ দশমিক ৮০ কোটি রুপি (৫,৩২,০০০ মার্কিন ডলার) দেওয়ার জন্য বিসিসিআইর সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে পেটিএম। যার ফলে ৫৮ শতাংশ বাড়তি আয়ে বিশ্বের সবচেয়ে ধনী জাতীয় ক্রিকেট বোর্ড হবে বিসিসিআই।

২০১৫ থেকে ২০১৯ পর্যন্ত ভারতীয় ক্রিকেট দল তথা বিসিসিআইর টাইটেল স্পনসরশিপ পেয়েছিল পেটিএম। এবার আরো চার বছরের জন্য চুক্তি ধরে রাখতে সক্ষম হলো কোম্পানিটি। ২০১৫-তে ২৪ মিলিয়ন ডলারে স্পনসরশিপ রাইটস পায় পেটিএম। এবার সেটা পেতে তাদের দিতে হয়েছে ৩৮ মিলিয়ন ডলার।

পেটিএমের সঙ্গে চুক্তিবদ্ধ হওয়ার পর বিসিসিআইয়ের পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, ২০২৩ পর্যন্ত ঘরোয়া ক্রিকেটে স্পনসরশিপের জন্য ৩২৬ দশমিক ৮০ কোটি রুপি দর দিয়েছে পেটিএম। ২০১৫ সালে ২০৩ দশমিক ২৮ কোটি রুপি বিড দিয়ে বিসিসিআইর টাইটেল স্পনসরশিপ পেয়েছিল পেটিএম। গত বছর পর্যন্ত প্রতি আন্তর্জাতিক ও ঘরোয়া ম্যাচ পিছু ভারতীয় ক্রিকেট বোর্ডকে ২ দশমিক ৪ কোটি রুপি দিত এই ই-কমার্স পেমেন্ট সিস্টেম ও ডিজিটাল ওয়ালেট কোম্পানি। কিন্তু চলতি মৌসুম থেকে প্রায় ৫৮ শতাংশ অর্থ বৃদ্ধি ঘটানোর প্রতিশ্রুতি দিয়েছে পেটিএম।

বিবৃতিতে আরো চার বছরের জন্য জুটি বাঁধার জন্য পেটিএমকে ধন্যবাদ জানিয়েছেন বিসিসিআইয়ের সিইও (প্রধান নির্বাহী) রাহুল জহুরি। অন্যদিকে, এই চুক্তির ফলে ভারতীয় ক্রিকেটের প্রতি তাদের দায়বদ্ধতা আরো বেড়ে গেল বলে মনে করেন পেটিএমের সিইও বিজয়শঙ্কর শর্মা।

"