ক্রীড়া ডেস্ক

  ২২ আগস্ট, ২০১৯

ফুটবলকে বিদায়ের ইঙ্গিত রোনালদোর!

বয়স ৩৪ পেরিয়েছে, তবু এতটুকু কমেনি ফুটবলীয় ধার। এ বয়সে যখন অধিকাংশ ফুটবলারই ক্যারিয়ারের শেষ দেখে ফেলেন, তখনো তিনি খেলে যাচ্ছেন দুর্দান্ত গতিতে। তাই ভবিষ্যৎ কিংবা অবসর নিয়ে ভাবনা-চিন্তা এখনই মাথায় আনছেন না তিনি। তবে পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী জানিয়েছেন, হুট করেই ক্যারিয়ারের ইতি টানতে পারেন তিনি।

বলা হচ্ছিল সময়ের অন্যতম সেরা ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনালদোর কথা। গেল বছর স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ ছেড়ে ইতালিয়ান সিরিয়া ‘আ’ চ্যাম্পিয়ন জুভেন্টাসে যোগ দেওয়ার পর প্রথম মৌসুমেই বাজিমাত করেছেন রোনালদো। নতুন চ্যালেঞ্জের স্বাদ নিয়ে দারুণ সফলতা পেয়েছেন তিনি। জুভদেরকে জিতিয়েন লিগ শিরোপা, আর নিজে ২১ গোল করে হয়েছেন দলের সর্বোচ্চ গোলদাতা। সব প্রতিযোগিতা মিলিয়ে ৪৩ ম্যাচ খেলা সিআর সেভেনের পা থেকে এসেছিল ২৮ গোল।

কাল পর্তুগিজ গণমাধ্যম টিভিআইকে দেওয়া এক সাক্ষাৎকারে নিজের অবসর পরিকল্পনা সম্পর্কে কথা বলেছেন রোনালদো, ‘আমি এটা নিয়ে ভাবি না। এমন হতে পারে, আগামী বছরই ক্যারিয়ার শেষ করতে পারি...আবার ৪০-৪১ বছর বয়স পর্যন্তও খেলা চালিয়ে যেতে পারি।’ ফুটবল পেশা হলেও ক্যারিয়ারটা ততদিনই টেনে নিতে চান, যত দিন তিনি খেলাটা উপভোগ করবেন। এ বিষয়ে রোনালদোর ভাষ্য, ‘আমি আসলে জানি না (কবে অবসর নেব)। আমি যা বলি তা হলোÑ বর্তমান মুহূর্তটা উপভোগ করো। এ সময়টা অসাধারণ এবং এটা আমি উপভোগ করতে থাকব।’

ব্যক্তিগত হোক কিংবা দলীয়, রোনালদোর অর্জনের তালিকাটা কিন্তু বেশ লম্বা। এক যুগ ধরে সময়ের আরেক সেরা তারকা লিওনেল মেসির সঙ্গে তার দ্বৈরথটা উত্তেজনায়-রোমাঞ্চে বুঁদ করে রেখেছে পুরো ফুটবল বিশ্বকে।

ক্যারিয়ার জুড়ে অগণিত রেকর্ডের জন্ম দেওয়া রোনালদো দারুণ গর্বিত নিজের সাফল্য নিয়েও। এমনকি এ নিয়ে প্রশ্নও ছুড়ে দিয়ে চ্যালেঞ্জ জানিয়েছেন তিনি। দম্ভ দেখিয়ে সিআর সেভেন বলেন, ‘এমন কোনো ফুটবলার কি আছেন যার রেকর্ডের সংখ্যা আমার চেয়ে বেশি? আমি মনে করি না যে, এমন কোনো ফুটবলার আছেন যার রেকর্ড আমার চেয়ে বেশি!’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close