ক্রীড়া ডেস্ক

  ১৯ আগস্ট, ২০১৯

অনায়াস জয়ে শ্রীলঙ্কার শুরু

লক্ষ্যটা ২৬৮ রানের। সেটা আবার চতুর্থ ও পঞ্চম দিনের ভাঙা উইকেটে। কিন্তু উদ্বোধনী জুটিতে এমন জমে গেলেন দিমুথ করুনারতেœ ও লাহিরু থিরিমান্নে, তাতে মাথায় হাত নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসনের। তাদের রেকর্ড উদ্বোধনী জুটির কল্যাণেই স্বাগতিকরা তুলে নিয়েছে ৬ উইকেটের অনায়াস জয়। রেকর্ড যা করার, সেটা গত টেস্টের চতুর্থ দিনেই করে ফেলেছিলেন লঙ্কান দলপতি করুনারতেœ ও সঙ্গী থিরিমান্নে। দুজনে মিলে ১৩৩ রান তোলার পর শেষ হয় চতুর্থ দিনের খেলা। ততক্ষণে হয়ে গেছে রেকর্ড। দ্বিতীয় ইনিংসে লঙ্কান টেস্ট ইতিহাসে ওপেনিংয়ে সর্বোচ্চ রানের জুটিতে তখন আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে পূর্ণ পয়েন্ট তোলার স্বপ্ন দেখছিল দেশটি।

কাল পঞ্চম দিনের শুরুতেই সেই স্বপ্নের ভিত আরো মজবুত করেন দুই বাঁহাতি। ১৩৩ রানের সঙ্গে আরো ২৮ রান যোগ করার পর দুজনকে আলাদা করতে পেরেছেন কিউই বোলাররা। ডানহাতি স্পিনার উইলিয়াম সমারভিলের ঘূর্ণিতে থিরিমান্নে (৬৪) এলবিডব্লিউয়ের ফাঁদে পড়লে ভাঙ্গে ১৬১ রানের জুটি।

সঙ্গী ফিরলেও দমে যাননি করুনারতেœ; বরং ক্রিজে জমে গিয়ে ২৩ ইনিংস পর তুলে নিয়েছেন সেঞ্চুরি। ২৪৩ বলে ১২২ করার পর যখন লঙ্কান অধিনায়ককে ফেরাতে পারলেন টিম সাউদি, ততক্ষণে জয়ের দ্বারপ্রান্তে স্বাগতিকরা। অ্যাঞ্জেলো ম্যাথুস আর ধনঞ্জয়া ডি সিলভা বাকি পথটা সাবধানে চলায় কাল মধ্যাহ্নভোজের আগেই ৪ উইকেট হারিয়ে জয়ের বন্দরে তরী ভেড়ায় শ্রীলঙ্কা।

দুই ম্যাচ সিরিজের প্রথমটি জিতে ৬০ পয়েন্ট তুলে নিয়েছে লঙ্কানরা। একইসঙ্গে আচমকা পাওয়া অধিনায়কত্বকেও অন্য মাত্রায় নিয়ে গেছেন করুনারতেœ। তার নেতৃত্বে টানা ৩ টেস্টে জয় পেল লঙ্কানরা। যার মাঝে আছে প্রথম এশিয়ান দল হিসেবে দক্ষিণ আফ্রিকাকে তাদেরই ধবলধোলাইয়ের সুখস্মৃতি। ‘ক্যাপ্টেনস নকে’ তাই ম্যাচ সেরা হয়েছেন করুনারতেœই। বৃহস্পতিবার কলম্বোতে শুরু হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close