ক্রীড়া ডেস্ক

  ১৭ আগস্ট, ২০১৯

রবি শাস্ত্রিতেই আস্থা ভারতের

ভারতীয় ড্রেসিং রুমে শোনা যাবে শাস্ত্রিয় সংগীত। তবে তা বেসুরে বাজলেও কিছুই এসে-যাবে না। কারণ বিরাট কোহলির পছন্দের সেই রবি শাস্ত্রিকেই টিম ইন্ডিয়ার প্রধান কোচ হিসেবে বহাল রেখেছে ভারতের ক্রিকেট উপদেষ্টা কমিটি (সিএসি)। কমিটির তিন সদস্য কপিল দেব, অংশুমান গায়কোয়ার ও শান্তা রঙ্গশামি কাল মুম্বাইয়ে ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সদর দফতরে বিরাট-রোহিত-বুমরাহদের গুরুকে বেছে নেন।

২০২১ সালের নভেম্বর পর্যন্ত প্রধান কোচের দায়িত্ব সামলাবেন রবি শাস্ত্রি। এর মধ্যে বড় ইভেন্ট আগামী বছর অস্ট্রেলিয়ার মাটিতে টি-টোয়েন্টি বিশ্বকাপ। পরের বছর নিজেদের ডেরায় ২০ ওভারে বিশ্বকাপ আয়োজন করবে ভারত। সে পর্যন্ত ‘মেন ইন ব্লু’-এর প্রধান কোচ থাকবেন শাস্ত্রি।

ভারতীয় ক্রিকেট দলের প্রধান কোচ পদপ্রার্থী ছয়জনের সাক্ষাৎকার নেয় সিএসি। জাতীয় নির্বাচক কমিটির প্রধান এমএসকে প্রসাদের উপস্থিতিতে বিরাট কোহলিদের পরবর্তী কোচ বেছে নেন কপিল-অংশুমানরা। সাক্ষাৎকার দেওয়ার জন্য কাল সকালে বিসিসিআই হেড কোয়ার্টার ক্রিকেট সেন্টারে উপস্থিত হয়েছিলেন মাইক হেসেন, রবিন সিং, লালচাঁদ রাজপুত। অস্ট্রেলিয়া থেকে স্কাইপে ইন্টারভিউ নেওয়া হয় টম মুডির। তবে ছয়জনের বাছাই তালিকায় থাকলেও এ দিন ইন্টারভিউ শুরুর আগে ব্যক্তিগত কারণ দেখিয়ে টিম ইন্ডিয়ার কোচের দৌড় থেকে সরে দাঁড়ান টি-টোয়েন্টি বিশ্বকাপজয়ী সাবেক ওয়েস্ট ইন্ডিজ কোচ ফিল সিমন্স।

সদ্যসমাপ্ত ২০১৯ বিশ্বকাপের পরই রবি শাস্ত্রিসহ সহকারী কোচের মেয়াদ শেষ হয়ে যায়। কিন্তু তড়িঘড়ি করে কাউকে দায়িত্ব দেওয়া সম্ভব নয় বলে ওয়েস্ট ইন্ডিজ সফর পর্যন্ত শাস্ত্রি ও তার সহকারীদের হাতেই বিরাটদের কোচের দায়িত্ব রেখে দেয় বোর্ড। ক্যারিবীয় সফর শেষে ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকা সিরিজ দিয়ে ‘মেন ইন ব্লু’-এর প্রধান কোচ হিসেবে দ্বিতীয় অধ্যায় শুরু করবেন শাস্ত্রি। তার আগেই অবশ্য শাস্ত্রির সহকারীদের বেছে নেওয়া হবে।

২০১৭ চ্যাম্পিয়নস ট্রফির পরই অনিল কুম্বলের উত্তরসূরি হিসেবে প্রধান কোচের দায়িত্ব নেন শাস্ত্রি। কিন্তু তার কোচিংয়ে বিশ্বকাপের সেমিফাইনালে থেমে যায় ভারতের দৌড়। তবুও শাস্ত্রির হয়েই তদবির করেন ক্যাপ্টেন কোহলি। ওয়েস্ট ইন্ডিজ সফরের বিমান ধরার আগে বিরাট বলেন, ‘তার সঙ্গে শাস্ত্রির বোঝাপড়া ভালো।’ অর্থাৎ কোচ হিসেবে শাস্ত্রির প্রতি তার সমর্থনের কথা জানিয়ে দেন ক্যাপ্টেন কোহলি। সম্প্রতি কলকাতায় সিএসি কমিটির অন্যতম সদস্য কপিল বলেন, ‘কোহলির বক্তব্যকেও গুরুত্ব দেওয়া উচিত।’ শিষ্যদের সঙ্গে ক্যারিবীয় সফরে থাকায় শুক্রবার শাস্ত্রির ইন্টারভিউ নেওয়া হয় স্কাইপের মাধ্যমে? তারপরই ৫৭ বছর বয়সি বিশ্বজয়ী সাবেক ভারতীয় অলরাউন্ডারের নামে সিলমোহর দেয় দেশটির ক্রিকেট উপদেষ্টা কমিটি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close