ক্রীড়া ডেস্ক

  ১৭ আগস্ট, ২০১৯

মেসি-রোনালদোর ‘প্রতিবন্ধক’ ফন ডাইক

ইউরোপের বর্ষসেরা ফুটবলারের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে উয়েফা। আগামী ২৯ আগস্ট মোনাকোতে চ্যাম্পিয়নস লিগের নতুন মৌসুমের ড্র অনুষ্ঠানে বিজয়ীর হাতে পুরস্কার তুলে দেওয়া হবে। বরাবরের মতো এবারও এ তালিকায় জায়গা পেয়েছেন ক্রিশ্চিয়ানো রোনালদো। আছেন সময়ের আরেক সেরা লিওনেল মেসি। আর প্রথমবারের মর্যাদাপূর্ণ খেতাব হাতছানি দিয়ে ডাকছে লিভারপুলের ডাচ তারকা ভার্জিল ফন ডাইককে।

২০১১ সালে এই পুরস্কার চালুর পর থেকে প্রতিবারই তিনজনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করে উয়েফা। আগের আটবারের পাঁচবারই এই খেতাব জিতেছেন রোনালদো ও মেসি। তবে একমাত্র খেলোয়াড় হিসেবে প্রতিবারই এ তালিকায় জায়গা করে নিয়েছেন শুধুই রোনালদো। এবারও তার ব্যতিক্রম হয়নি। রিয়াল মাদ্রিদ ছেড়ে গত মৌসুমে জুভেন্টাসে পাড়ি জমান সিআরসেভেন। পুরো মৌসুমেই দুর্দান্ত খেলেছেন এ তারকা। সিরি’এ লিগে করেছেন ২১ গোল। দলকে চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনাল পর্যন্ত টেনে নিতে পেরেছিলেন অনেকটা একক প্রচেষ্টায়। তবে এ বছর দেশের হয়ে উয়েফা নেশনস লিগের শিরোপা জিতেছেন রোনালদো। এবার নিয়ে লিওনেল মেসি ষষ্ঠবারের মতো জায়গা পেয়েছেন। তার মধ্যে দুবার এ পুরস্কার হাতে তুলেছেন বার্সা প্রাণভোমরা। গত বছর লা লিগায় ৩৬ গোল করে পিচিচি ট্রফি ও ইউরোপিয়ান ‘গোল্ডেন শু’ জিতেছিলেন মেসি। এছাড়া চ্যাম্পিয়নস লিগে দ্যুতি ছড়িয়ে করেছিলেন সর্বাধিক এক ডজন গোল। যদিও সেমিফাইনালের দ্বিতীয় লেগে অবিশ্বাস্যভাবে হেরে বিদায় নেয় মেসির বার্সেলোনা।

এদিকে, ডিফেন্ডার হয়েও রোনালদো-মেসির সঙ্গে পাল্লা দিচ্ছেন ভার্জিল ফন ডাইক। দেড় বছর আগে লিভারপুলে যখন যোগ দিলেন, অল রেডদের রক্ষণভাগ নিয়ে সবাই হাসাহাসি করত। সে অবস্থা থেকে লিভারপুলের রক্ষণভাগ যে আজকে তর্কযোগ্যভাবে ইউরোপের সেরা, তার পেছনে মূল কৃতিত্ব এই ডাচ সেন্টার ব্যাকের। ক্লাব ও জাতীয় দল মিলিয়ে গত ৬৪ ম্যাচে ফন ডাইককে ড্রিবলে পরাস্ত করে কেউ গোল করতে পারেননি। ভাবা যায়?

একটুর জন্য প্রিমিয়ার লিগ শিরোপা জেতা না গেলেও গত মৌসুমে ফন ডাইক লিভারপুলকে জিতিয়েছেন চ্যাম্পিয়নস লিগ। তিন দিন আগে জিতলেন উয়েফা সুপার কাপও। বিশ্বকাপ না খেলতে পারা নেদারল্যান্ডসকে নেশনস লিগের ফাইনালে ওঠানোর মূল কারিগর ছিলেন তিনিই। প্রিমিয়ার লিগের প্লেয়ার অব দ্য সিজন ও প্লেয়ার্স প্লেয়ার অব দ্য সিজনের পুরস্কার এরই মধ্যে নিজের শোকেজে সাজিয়ে রেখেছেন ২৮ বছর বয়সি এই ফুটবলার। এবার ইউরোপের শ্রেষ্ঠত্বের মুকুটের অপেক্ষায় ফন ডাইক। সেরা হওয়ার দৌড়ে মেসি-রোনালদোর চেয়ে পিছিয়ে তো নেই-ই; বরং অনেক দিক থেকেই এগিয়ে আছেন ডাচ অধিনায়ক। ‘সময়ের সেরা দুই’ ফন ডাইক বাধা টপকাতে পারবেন তেশ্রু।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close