এক স্লিপ

নজির

প্রকাশ : ১৬ আগস্ট ২০১৯, ০০:০০

অনলাইন ডেস্ক

ওয়ানডে ক্রিকেটে প্রায় প্রতি ম্যাচের কোনো না কোনো নতুন নজির গড়ছেন বিরাট কোহলি। পোর্ট অব স্পেনে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সিরিজের দ্বিতীয় ম্যাচে সেঞ্চুরি করে ‘হাফ ডজন’ রেকর্ড গড়েছিলেন ভারতের সর্বাধিনায়ক। কাল রাতে ৯৯ বলে অপরাজিত ১১৪ রানের ইনিংস খেলার পর তো ব্যাটিং ঈশ্বর শচীন টেন্ডুলকারে একটি বিশ্বরেকর্ড ছোঁয়ার পাশাপাশি আরেকটি নজির গড়েছেন বিরাট।

ওডিআই ক্রিকেটের ইতিহাসে কোনো এক প্রতিপক্ষের বিরুদ্ধে সর্বাধিক ৯টি সেঞ্চুরি হাঁকানোর রেকর্ড ছিল টেন্ডুলকারের। এবার সেই রেকর্ডে ভাগ বসালেন বিরাট কোহলি। শচীন অস্ট্রেলিয়ার বিপক্ষে ৯টি ওয়ানডে সেঞ্চুরি করেছেন। বিরাট ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে করলেন ৯টি ওয়ানডে সেঞ্চুরি। ক্রিকেটের এই সংস্করণে টেন্ডুলকার ও কোহলি দুজনেই শ্রীলঙ্কার বিরুদ্ধে ৮টি করে শতরান করেছেন। কোহলি অস্ট্রেলিয়ার বিরুদ্ধেও করেছেন ৮টি সেঞ্চুরি। দুই ভারতীয় তারকা ছাড়া বিশ্বের আর কোনো ব্যাটসম্যানই নির্দিষ্ট একটি প্রতিপক্ষের বিরুদ্ধে ৭টির বেশি ওয়ানডে সেঞ্চুরি করতে পারেননি।

পূর্বসূরি শচীনকে ছোঁয়া ছাড়াও আন্তর্জাতিক ক্রিকেটে অনন্য একটি বিশ্বরেকর্ড গড়েছেন বিরাট। সব সংস্করণ মিলিয়ে এক দশকে ২০ হাজার আন্তর্জাতিক রান করার কৃতিত্ব অর্জন করেছেন ভারতীয় দলপতি। চলতি দশকের আরো এক বছর বাকি থাকতেই তিনি ২০ হাজার আন্তর্জাতিক রান করে ফেলছেন। এই নজির বিশ্বের আর কোনো ব্যাটসম্যানেরই নেই। এর আগে রিকি পন্টিং এক দশকে ১৮৯৬২ রান করেছিলেন। ১০ বছরে জ্যাক ক্যালিসের ব্যাট থেকে এসেছিল ১৬৭৭৭ রান।

 

"