‘বঙ্গবন্ধু না থাকলে বাংলাদেশের সাকিব হতে পারতাম না’

প্রকাশ : ১৬ আগস্ট ২০১৯, ০০:০০

ক্রীড়া ডেস্ক

সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদতবার্ষিকী ছিল কাল। ১৯৭৫ সালের ১৫ আগস্ট দেশবিরোধী শক্তির হাতে সপরিবারসহ নিহত হন স্বাধীন বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা। বঙ্গবন্ধু স্বাধীন বাংলার স্বপ্ন না দেখালে এ দেশ আজও পরাধীন থাকত। পাকিস্তানিদের দ্বারা শোষিত হতেই থাকত বাঙালি জাতি। তাই শোকের দিনে জাতির জনকে শ্রদ্ধাভরে স্মরণ করেছে শিশু-বুড়ো, ধর্ম-বর্ণ নির্বিশেষে সবাই।

স্বাধীন বাংলার স্থপতিকে শ্রদ্ধা জানাতে ভুলে যাননি বাংলাদেশের টেস্ট ও টি-টোয়েন্টি দলের অধিনায়ক এবং বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানও। সোশ্যাল সাইটে শ্রদ্ধা জানিয়েছেন তিনিও। সাকিব লিখেছেন, বঙ্গবন্ধু স্বাধীন বাংলার স্বপ্ন না দেখালে তিনি ‘বাংলাদেশের সাকিব’ হতে পারতেন না। বাংলাদেশ থাকত পরাধীন একটি ভূখ-।

সাকিবের ভাষায়, ‘আমাদের মাঝে আপনি আজ না থাকলেও আপনার কথা, কাজ ও চেতনা থেকে আরো সুন্দর একটা বাংলাদেশ গড়ার প্রেরণা পাই আমরা। আপনি যদি এই স্বাধীন বাংলাদেশের স্বপ্নটা না দেখাতেন তবে আমি ‘বাংলাদেশের সাকিব’ হতে পারতাম না।’

‘প্রয়াণ দিবসে শ্রদ্ধাভরে স্মরণ করছি আমাদের জাতির পিতা ও মহান নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। স্মরণ করছি সেই কাল রাতে নিহত হওয়া তার পরিবারের বাকি সদস্যদেরও। আমরা শোকাহত।’

গত বিশ্বকাপটা স্বপ্নের চেয়েও সুন্দর কেটেছে সাকিবের। ব্যাটে-বলে দুর্দান্ত নৈপুণ্য দেখিয়ে বিশ্বমঞ্চে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছেন। এরপর ছুটি নিয়েছিলেন টাইগার অলরাউন্ডার। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) তার ছুটির আবেদন মঞ্জুর করলে গর্ভধারিণী মাকে নিয়ে হজে গিয়েছিলেন সাকিব। পবিত্র হজ পালন শেষে পরশু রাতে দেশে ফিরেছেন তিনি। আফগানিস্তান ও জিম্বাবুয়ের বিপক্ষে হোম সিরিজকে সামনে রেখে শিগগিরই জাতীয় দলের অনুশীলন ক্যাম্পে ফিরবেন বাংলাদেশ ক্রিকেটের পোস্টার বয়।

"