ফের শীর্ষে সেরেনা

প্রকাশ : ০৯ আগস্ট ২০১৯, ০০:০০

ক্রীড়া ডেস্ক

বিশ্বখ্যাত মার্কিন সাময়িকী ফোর্বস প্রকাশিত সর্বোচ্চ অর্থ উপার্জনকারী নারী ক্রীড়াবিদের তালিকায় শীর্ষেই রয়েছেন টেনিস তারকা সেরেনা উইলিয়ামস। তবে সবচেয়ে আলোচিত বিষয় হচ্ছে দ্বিতীয় স্থানে ওঠে এসেছেন জাপানি টেনিস তারকা নাউমি ওসাকা।

গত বছর ইউএস ওপেন ও অস্ট্রেলিয়ান ওপেন জিতে ওসাকা সবচেয়ে বেশি তালিকার দ্বিতীয় স্থানে উঠে আসেন। ২৩ বারের গ্র্যান্ড সø্যাম চ্যাম্পিয়ন সেরেনা টানা চতুর্থবার শীর্ষস্থান ধরে রেখেছেন।

সেরেনা প্রায় ২৯ দশমিক ২ মিলিয়ন মার্কিন ডলার আয় করেছেন বলে ফোর্বস জানিয়েছে। আর ওসাকা আয় করেন ২৪ দশমিক ৩ মিলিয়ন মার্কিন ডলার। মাঠের বাইরে থেকেই তিনি আয় করেছেন প্রায় ১৬ মিলিয়ন মার্কিন ডলার। তবে ফোর্বসের শীর্ষ ১০০ জন অর্থ উপার্জনকারী ক্রীড়াবিদের তালিকায় ঠাঁই পাননি জাপানি এই তারকা। একমাত্র নারী টেনিস খেলোয়াড় হিসেবে এ তালিকায় জায়গা পেয়েছেন সেরেনা। তিনি ৬৩তম স্থানে রয়েছেন।

২০১৮ সালের ১ জুন থেকে চলমান বছরের ১ জুন পর্যন্ত একজন ক্রীড়াবিদের প্রাইজমানি, বেতন, বোনাস, বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে সংশ্লিষ্টতা ও অংশগ্রহণ ফির আয়ের ভিত্তিতে এই তালিকা তৈরি করেছে ফোর্বস।

টেনিসের বাইরে নারী ক্রীড়াবিদ হিসেবে ১০০ জনের মধ্যে আছেন মার্কিন নারী ফুটবলার অ্যালেক্স মরগান। তালিকায় তিনি ১২তম স্থানে আছেন। ফোর্বসের হিসেবে, তিনি আয় করেছেন ৫ দশমিক ৮ মিলিয়ন মার্কিন ডলার। সে হিসাবে তিনি বিশ্বের সর্বাধিক অর্থ উপার্জনকারী নারী ফুটবলার। বার্সেলোনা তারকা লিওনেল মেসি ফোর্বসের তালিকায় বিশ্বের শীর্ষ অর্থ উপার্জনকারী ক্রীড়াবিদের মধ্যে সবার ওপরে রয়েছেন। গত বছর তিনি আয় করেছেন ১২৭ মিলিয়ন মার্কিন ডলার।

 

"