জিম্বাবুয়ের বদলে বিশ্বকাপে খেলবে নাইজেরিয়া

প্রকাশ : ০৮ আগস্ট ২০১৯, ০০:০০

ক্রীড়া ডেস্ক

দল নির্বাচনে সরকারি হস্তক্ষেপ ও দুর্নীতির দায়ে কদিন আগে জিম্বাবুয়ের সদস্যপদ বাতিল করেছে আইসিসি। ফলে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আয়োজিত কোনো ইভেন্টে অংশ নিতে পারবে না তারা। সেই অনুযায়ী ২০২০ টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বে খেলতে পারছেন না জিম্বাবুইয়ানরা।

তাতে কপাল খুলেছে নাইজেরিয়ার। জিম্বাবুয়ের পরিবর্তে আসন্ন বিশ্বকাপের বাছাইপর্বে খেলবে তারা। আগামী অক্টোবরে সংযুক্ত আরব আমিরাতে হবে বাছাইপর্বের ম্যাচগুলো। এতে লড়বে ১৩ দল। আফ্রিকা মহাদেশ থেকে তৃতীয় দল হিসেবে এ লড়াইয়ে নামছেন নাইজেরিয়ানরা। বাকি দুদল কেনিয়া ও নামিবিয়া।

এরই মধ্যে প্রতিযোগিতায় হংকং, আয়ারল্যান্ড, জার্সি, নেদারল্যান্ডস, ওমান, পাপুয়া নিউগিনি, স্কটল্যান্ড, সিঙ্গাপুরকে সঙ্গী হিসেবে পেয়েছে এ তিন দল। আমেরিকা মহাদেশ থেকে পাবে দুদল। এখন চলছে এ অঞ্চলের বাছাইপর্ব। চলতি মাসের শেষ দিকে ওই দুই দলের নাম জানা যাবে। এদের মধ্য থেকে সেরা ছয় দল আসন্ন বিশ্বকাপে জায়গা করে নেবে।

স্বাগতিক অস্ট্রেলিয়াসহ ২০১৮ সালের শেষ নাগাদ আইসিসি টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ের সেরা আট দল সরাসরি খেলবে এ বিশ্বকাপে। বাকি চার দলকে বাছাইপর্বের গ-ি পেরিয়ে আসতে হবে। এর মধ্যে আছে বাংলাদেশও। ওই চারটি দল বাছাইপর্বে দুটি গ্রুপে ভাগ হয়ে খেলবে। প্রতি গ্রুপ থেকে সেরা দুটি দল মূল টুর্নামেন্টে জায়গা করে নেবে। এ বৈতরণী পেরিয়ে বাংলাদেশ, শ্রীলঙ্কা ও আয়ারল্যান্ড জায়গা নিশ্চিত করে নিলেও অন্তত একটি সহযোগী সদস্য দেশ আসছে বৈশ্বিক টুর্নামেন্টে খেলার সুযোগ পাচ্ছে।

"