‘কোহলি নন স্মিথই বিশ্বসেরা’

প্রকাশ : ০৭ আগস্ট ২০১৯, ০০:০০

ক্রীড়া ডেস্ক

অ্যাশেজ সিরিজের প্রথম টেস্ট ম্যাচ জেতার পর ম্যান অব দ্য ম্যাচ স্টিভ স্মিথের প্রশংসায় পঞ্চমুখ অস্ট্রেলিয়ার কোচ জাস্টিন ল্যাঙ্গার। প্রথম ইনিংসে পরপর উইকেট হারিয়ে একসময়ে বিপর্যয়ের মুখে পড়েছিল অজিরা। স্মিথের অনবদ্য সেঞ্চুরির সুবাদে প্রথম ইনিংসে ২৮৪ রান তোলে অস্ট্রেলীয় দল।

এরপরে দ্বিতীয় ইনিংসেও সেঞ্চুরি করেন স্মিথ। ইংল্যান্ড ৩৯৮ রান তাড়া করতে নেমে মাত্র ১৪৬ রানেই গুটিয়ে যায়। ম্যাচের শেষে ল্যাঙ্গারের দাবি, চাপের মুহূর্তে বিশ্বক্রিকেটে স্মিথের থেকে ভালো কেউ নেই। চলতি বছরের গোড়ার দিকে অস্ট্রেলিয়ার মাটিতে ল্যাঙ্গারের দলের বিরুদ্ধে নেমেছিল কোহলির ভারত। সেই সময়ে অজি কোচ বলেছিলেন, কোহলিই তার দেখা সেরা খেলোয়াড়।

কিন্তু, প্রথম টেস্ট ম্যাচ জয়ের পর ল্যাঙ্গারের মন্তব্য কোহলি নন, স্মিথই বিশ্বসেরা ব্যাটসম্যান।

তিনি বলেন, ‘আমি অ্যালান বর্ডার, রিকি পন্টিং-সহ অনেক বড় বড় ক্রিকেটারের সঙ্গে খেলেছি। তাদের দেখে আমি বরাবরই অনুপ্রাণিত হয়েছি এবং তাদের মতোই হতে চেয়েছি। কিন্তু স্মিথের মতো কাউকে খেলতে দেখিনি আমি। ৬০-এর ওপর গড় নিয়ে স্মিথ প্রতিনিয়ত যে চাপের সঙ্গে খেলে যাচ্ছে, তা সত্যিই প্রশংসনীয়। শুধু স্কিল থাকলেই এমন খেলা সম্ভব নয়। ওর সাহসিকতা, ধৈর্য, মানসিকতার তুলনা কারোর সঙ্গে করা চলে না।’

"