আইসিসির শাস্তির মুখে পোলার্ড

প্রকাশ : ০৭ আগস্ট ২০১৯, ০০:০০

ক্রীড়া ডেস্ক

ফ্লোরিডায় প্রথম দুটি ম্যাচ হেরে ওয়েস্ট ইন্ডিজ এরই মধ্যে ভারতের বিরুদ্ধে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খুইয়ে বসেছে। গোদের ওপর বিষ ফোঁড়ার মতো তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচের আগে খারাপ খবর উড়ে আসে ক্যারিবিয়ান শিবিরে। ফ্লোরিডায় দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে আচরণবিধি ভেঙে আইসিসির শাস্তির মুখে পড়েন ওয়েস্ট ইন্ডিজের নির্ভরযোগ্য অল-রাউন্ডার কাইরন পোলার্ড।

আম্পায়ারের নির্দেশ অমান্য করার জন্য আইসিসির কোড অব কন্ডাক্টের ২.৪ ধারায় দোষী সাব্যস্ত হন পোলার্ড। ফলে তার ম্যাচ ফি-এর ২০ শতাংশ জরিমানা করা হয়। তার ডিসিপ্লিনারি রেকর্ডে একটি ডিমেরিট পয়েন্টও যোগ হয়।

সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে পরিবর্ত ফিল্ডারের জন্য আম্পায়ারদের কাছে আবেদন জানান পোলার্ড। আম্পায়াররা তাকে পরিবর্ত ফিল্ডারকে মাঠে আসার অনুমতি দেওয়ার বিষয়ে আশ্বস্ত করলেও পরের ওভার শেষ হওয়া পর্যন্ত অপেক্ষা করতে বলেন। আম্পায়ারদের নির্দেশ অমান্য করেন ক্যারিবিয়ান অল-রাউন্ডার।

পোলার্ড প্রাথমিকভাবে অভিযোগ অস্বীকার করায় সুনানির প্রয়োজন হয় এবং অফিশিয়াল হিয়ারিংয়ের পর আইসিসির এলিট প্যানেল ম্যাচ রেফারি জেফ ক্রো দোষী সাব্যস্ত করেন ক্যারিবিয়ান তারকাকে। যেহেতু এটা পোলার্ডের লেভেল-ওয়ান অপরাধ, তাই এবারের মতো জরিমানা দিয়েই রেহাই মেলে তার। লেভেল-ওয়ান অপরাধের জন্য ন্যূনতম সতর্ক করে ছেড়ে দেওয়া হয় দোষী ক্রিকেটারকে। সবচেয়ে বেশি ম্যাচ ফি-এর ৫০ শতাংশ জরিমানা হতে পারে সংশ্লিষ্ট ক্রিকেটারের। তবে এক থেকে দুটি ডিমেরিট পয়েন্ট যোগ হতে পারে অভিযুক্ত ক্রিকেটারের ডিসিপ্লিনারি রেকর্ডে। এক্ষেত্রে ক্যারিবিয়ান অল-রাউন্ডারের ডিসিপ্লিনারি রেকর্ডে যোগ হয় দুটি ডিমেরিট পয়েন্ট।

"