অবসরে ভেট্টরির জার্সি

প্রকাশ : ০৬ আগস্ট ২০১৯, ০০:০০

ক্রীড়া ডেস্ক

বাংলাদেশ দলের নতুন স্পিন বোলিং কোচ এবং নিউজিল্যান্ডের কিংবদন্তি স্পিনার ড্যানিয়েল ভেট্টরির ১১ নম্বর জার্সি অবসরে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে ব্ল্যাক ক্যাপসরা। নিউজিল্যান্ডের হয়ে তিনি ২৯১ ওয়ানডে খেলেছেন। উইকেট নিয়েছেন ২৯৭টি। এ ছাড়া ব্যাট হাতে ২২৫৩ রান করেছেন। তার সম্মানে দেশটির ক্রিকেট বোর্ড (এনজেডসি) তার ওয়ানডে জার্সি অবসরে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে।

নিউজিল্যান্ড মানেই পেস বোলারদের দাপট। কিন্তু স্পিনার ড্যানিয়েল ভেট্টরি ছিলেন নিউজিল্যান্ডের বিশেষ একজন। নিজেকে অনেক ওপরে নিয়ে গেছেন। দেশের হয়ে টেস্টে ৩৬২ উইকেট নিয়েছেন। রান করেছেন ৪৫৩১। টেস্টে তিনশর ওপরে উইকেট নেওয়া এবং চার হাজারের বেশি রান করা তৃতীয় ক্রিকেটার তিনি।

ড্যানিয়েল ভেট্টরি শুধু উইকেট নিয়েছেন, তা নয়। দীর্ঘদিন নিউজিল্যান্ডের ক্রিকেটের প্রধান স্পিন ভরসা ছিলেন তিনি। এশিয়ার মাটিতে খেলা হলে সাবেক এই অধিনায়ক ভয়ংকর হয়ে উঠতেন। ভারত-শ্রীলংকা-বাংলাদেশের মাটিতে স্বাগতিক দলকে বধ করতে কিউইদের প্রধান অস্ত্র ছিলেন ভেট্টরি।

তিনি নিউজিল্যান্ডের হয়ে সর্বোচ্চ ওয়ানডে ম্যাচও খেলেছেন। তাই তার ওয়ানডে জার্সি অবসরে পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তার মানে, এখন থেকে ভেট্টরির আর কোনো উত্তরসূরি ১১ নম্বর জার্সি গায়ে জড়িয়ে ৫০ ওভারের ক্রিকেটে নিউজিল্যান্ডকে প্রতিনিধিত্ব করতে পারবে না।

 

"