ক্রীড়া ডেস্ক

  ০৫ আগস্ট, ২০১৯

বর্ষসেরা প্রোটিয়া ক্রিকেটার ডু প্লেসি ও ফন নিকার্ক

ইংল্যান্ডে অনুষ্ঠিত বিশ্বকাপে দলকে তেমন সাফল্য এনে দিতে না পারলেও ধারাবাহিক পারফরম্যান্সের পুরস্কার পেয়েছেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ফাফ ডু প্লেসি। বর্ষসেরা পুরুষ ক্রিকেটারের পুরস্কার জিতেছেন তিনি। পরশু প্রোটিয়ায় ক্রিকেট সাউথ আফ্রিকার (সিএসএ) এক জমকালো আয়োজনে পুরস্কৃত করা হয় ক্রিকেটারদের। যেখানে নারী বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার উঠেছে ডেন ফন নিকার্কের হাতে। গত এক বছরে দারুণ পারফরম্যান্সের সুবাদে প্রথমবারের মতো বর্ষসেরা পুরস্কারে ভূষিত হলেন ডু প্লেসি। তবে ফন নিকার্ক চার বছরের মধ্যে এ নিয়ে তৃতীয়বার এমন সম্মান পেলেন।

এদিকে, প্রোটিয়াদের ১১তম ক্রিকেটার হিসেবে ডু প্লেসিস বর্ষসেরার ট্রফি জিতেছেন। এর আগে দেশটির ক্রিকেটের সবচেয়ে মর্যাদাপূর্ণ এই পুরস্কার জ্যাক ক্যালিস (২০০৪ এবং ২০১১), মাখায়া এনটিনি (২০০৫ এবং ২০০৬), হাশিম আমলা (২০১০ এবং ২০১৩), এবি ডি ভিলিয়ার্স (২০১৪ এবং ২০১৫) এবং কাগিসো রাবাদা (২০১৬ এবং ২০১৮) দুবার করে জিতেছেন। আর শন পোলক (২০০৭), ডেল স্টেইন (২০০৮), গ্রায়েম স্মিথ (২০০৯), ভারনন ফিল্যান্ডার (২০১২) এবং কুইন্টন ডি কক (২০১৭) একবার করে ঘরে তুলেছেন।

তবে এবার ডু প্লেসির জয়জয়কার ছিল। তিনি বর্ষসেরার পাশাপাশি বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটার ও এসএ প্লেয়ার অব দ্য ইয়ারও হয়েছেন। এছাড়া কুইন্টন ডি কক বর্ষসেরা টেস্ট ক্রিকেটার, ডেভিড মিলার বর্ষসেরা টি-টোয়েন্টি ক্রিকেটার ও সমর্থকদের চোখে সেরা ক্রিকেটারের পুরস্কার পেয়েছেন কাগিসো রাবাদা।

পুরস্কার বিজয়ীদের তালিকা

বর্ষসেরা ক্রিকেটার : ফাফ ডু প্লেসি;

বর্ষসেরা নারী ক্রিকেটার : ডেন ফন নিকার্ক; বর্ষসেরা টেস্ট ক্রিকেটার : কুইন্টন ডি কক; বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটার : ফাফ ডু প্লেসি; বর্ষসেরা টি-টোয়েন্টি আন্তর্জাতিক ক্রিকেটার : ডেভিড মিলার; খেলোয়াড়দের চোখে বর্ষসেরা খেলোয়াড় : ফাফ ডু প্লেসি; সমর্থকদের চোখে বর্ষসেরা খেলোয়াড় : কাগিসো রাবাদা; স্ট্রিটওয়াইস পুরস্কার : ডেল স্টেইন (প্রোটিয়াদের সর্বকালের সেরা উইকেট শিকারি); বছরের সেরা ডেলিভারি : ভারনন ফিলান্ডার (আজহার আলির উইকেট); আন্তর্জাতিক পুরুষদের বর্ষসেরা নতুন ক্রিকেটার : রাসি ফন ডার ডুসেন; আন্তর্জাতিক নারী বর্ষসেরা নতুন ক্রিকেটার : তুমি সেখুখুনে; বর্ষসেরা ওয়ানডে নারী ক্রিকেটার : মারিজান ক্যাপ; বর্ষসেরা নারী টি-টোয়েন্টি ক্রিকেটার : শাবনিম ইসমাইল।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close