ক্রীড়া ডেস্ক

  ০৪ আগস্ট, ২০১৯

‘টেস্ট জার্সিতে নাম ও নম্বর হাস্যকর’

১৪২ বছরের ইতিহাসে এই প্রথম টেস্টে ক্রিকেটারদের সাদা জার্সির পেছনে নাম ও নম্বর ব্যবহৃত হচ্ছে। আইসিসি গত বছরই অনুমতি দিয়েছে টেস্টে ক্রিকেটারদের জার্সির পেছনে নাম ও পছন্দের নম্বর ব্যবহার করার। অবশেষে চলতি অ্যাশেজ টেস্টে রীতি ভেঙে নাম ও নম্বরসহ নতুন জার্সিতে মাঠে নেমেছে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার ক্রিকেটাররা।

টেস্ট চ্যাম্পিয়নশিপের বাকি দলগুলোও এই পরিবর্তনকে গ্রহণ করতে চলেছে। তবে সনাতনপন্থি মানসিকতার সাবেক ক্রিকেটার ও বিশেষজ্ঞরা খোলা মনে মেনে নিচ্ছেন না এই রদবদল। আগের দিন অস্ট্রেলিয়ার সাবেক উইকেটকিপার অ্যাডাম গিলক্রিস্ট বিষয়টিকে জঞ্জাল হিসেবে বর্ণনা করেছেন। এবার জার্সির পেছনে নাম ও নম্বর ব্যবহারকে হাস্যকর বলে অভিহিত করলেন সাবেক অজি স্পিড স্টার ব্রেট লি। টেস্ট ক্রিকেটকে আকর্ষণীয় করে তুলতে আইসিসির একাধিক পদক্ষেপ সমর্থন করলেও জার্সি নিয়ে এই পরীক্ষা-নিরীক্ষা একেবারেই পছন্দ হয়নি ব্রেট লির। নিজের অপছন্দের কথা সোশ্যাল মিডিয়ায় জানিয়ে দিয়েছেন তিনি। টুইটারে আইসিসিকে উদ্দেশ্য করে লি জানান, তাদের এমন ভাবনা যুক্তিহীন ও হাস্যকর। টুইটারে ব্রেট লি লেখেন, ‘জানি না এর পেছনে কী যুক্তি রয়েছে, তবে টেস্ট জার্সির পেছনে নাম ও নম্বর ব্যবহারের আমি ঘোর বিরোধী। আমার মনে হয় এটা অত্যন্ত হাস্যকর দেখাচ্ছে। ক্রিকেটের প্রসারে আইসিসির বিভিন্ন পরিবর্তন আমার পছন্দ হলেও এই বিষয়টা একেবারেই ঠিক নয়।’

গিলক্রিস্ট ও ব্রেট লির অপছন্দের পাশাপাশি নতুন এই রীতি নিয়ে ভারতের তারকা স্পিনার রবিচন্দ্রন অশ্বিন একটি প্রশ্ন করেছেন সোশ্যাল মিডিয়ায়। টুইট করে অশ্বিন জানতে চেয়েছেন সোয়েটারেও কী নম্বর ব্যবহার করা উচিত?

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close