ক্রীড়া ডেস্ক

  ০৩ আগস্ট, ২০১৯

উল্টো পথে হাঁটছে বাংলাদেশের ক্রিকেট!

বিশ্বকাপে আশানুরূপ ফল করতে ব্যর্থ হলেও তবু তো তিনবার দেশবাসীকে আনন্দের উপলক্ষ এনে দিয়েছিল টাইগাররা। কিন্তু সদ্য সমাপ্ত শ্রীলঙ্কা সফর শেষে যে একেবারেই খালি হাতে ফিরেছে তামিম ইকবালের দল। লঙ্কানদের আনকোড়া দলটার কাছে ৩-০ ব্যবধানে নাকানিচুবানি খাওয়ায় দেশের ক্রিকেটের অবস্থান নিয়ে প্রশ্ন তুলেছে বিবিসি বাংলা। ২০১৫ থেকে ২০১৯ বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের এই সাম্প্রতিক বছরগুলোর পারফরম্যান্সের পরিসংখ্যান তুলে ধরে ‘ময়নাতদন্ত’ করেছে প্রভাবশালী গণমাধ্যমটি।

টাইগারদের ক্রিকেটের অবস্থান নিয়ে বিবিসি বাংলার করা প্রতিবেদনটির চুম্বকাংশ তুলে ধরা হলো-

বাংলাদেশ ক্রিকেট দল শ্রীলঙ্কার বিপক্ষে সাম্প্রতিক ওয়ানডে সিরিজে ৩-০ ব্যবধানে হোয়াইটওয়াশ হওয়ার পর প্রশ্ন উঠেছে যে দলটি বিশ্ব ক্রিকেটে সত্যিকার অর্থে কোথায় অবস্থান করছে। ২০১৯ ক্রিকেট বিশ্বকাপ শুরুর আগেও যে প্রত্যাশা ছিল বাংলাদেশের ক্রিকেট দলটি নিয়ে, তা পূরণ করতে পারেনি বাংলাদেশ। তখনই বাংলাদেশ দলের খেলার মান নিয়ে প্রশ্ন ওঠে যায়।

সেই ২০১৫ সাল থেকে বাংলাদেশ ক্রিকেট দলে একটি ইতিবাচক পরিবর্তন দেখা গিয়েছিল। ২০১৫ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে খেলা এবং পরে পাকিস্তান, ভারত ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ জয় বাংলাদেশ ক্রিকেট দলের র‌্যাঙ্কিংয়েও উন্নতি ঘটায়। এরপর সরাসরি চ্যাম্পিয়ন্স ট্রফি ও বিশ্বকাপে খেলার যোগ্যতাও অর্জন করে বাংলাদেশ। কিন্তু জাতীয় দলের সাম্প্রতিক পারফরম্যান্সের পর এখন অনেকেই প্রশ্ন তুলছেন যে বাংলাদেশ কি এখন পেছন দিকে হাঁটছে?

২০১৫-২০১৬ সাল : ২০১৫ সালে ১৮টি ওয়ানডে ম্যাচের মধ্যে ১৩টিতেই জয় পায়। ওই বছরই বাংলাদেশ বিশ্বকাপে ইংল্যান্ডকে হারায়। পাকিস্তানকে ৩-০ ব্যবধানে, ভারত ও দক্ষিণ আফ্রিকাকে ২-১ ব্যবধানে ওডিআই সিরিজে হারায় বাংলাদেশ। ২০১৪ সালের নভেম্বরে জিম্বাবুয়ে সিরিজ থেকে শুরু করে ২০১৬ সালের সেপ্টেম্বরে আফগানিস্তান সিরিজ পর্যন্ত টানা ছয়টি সিরিজে জয় পায় বাংলাদেশ। এরপরের এক বছরেও কোনো সিরিজ জেতেনি বাংলাদেশ।

২০১৭-২০১৮ সাল : ২০১৬ সালে ৯টি ম্যাচ খেলে ৩টিতে জয় পায় বাংলাদেশ। আর এর পরের বছর অর্থাৎ ২০১৭ সালে ১৪টি ম্যাচের মধ্যে ৪টি ম্যাচে জেতে বাংলাদেশ। ওই সময়ের পর বাংলাদেশ দলের পারফরম্যান্সে ইতিবাচক পরিবর্তন ঘটে আবারও। ২০১৮ সালে বাংলাদেশ আবারও সিরিজ জেতে ওয়েস্ট ইন্ডিজকে তাদের মাটিতে ও বাংলাদেশের মাটিতে দুবার হারিয়ে। তখন বাংলাদেশ জিম্বাবুয়েকে ৩-০ ব্যবধানে হারায়। এর মাঝে এশিয়া কাপের ফাইনালে খেলে বাংলাদেশ। ২০১৮ সালে ২০টি ম্যাচে ১৩টি জয় পায় বাংলাদেশ।

২০১৯ সাল : ২০১৯ সালে বাংলাদেশ শুধু বিশ্বকাপের আগে তিন জাতির সিরিজে সাফল্য পায়, যেখানে আয়ারল্যান্ড ও ‘দুর্বল’ ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে শিরোপা জেতে বাংলাদেশ। এর আগে নিউজিল্যান্ডের বিপক্ষে ৩-০ তে হারে। বিশ্বকাপে ৯টি ম্যাচের মধ্যে মাঠে গড়ায় ৮টি, যেখানে ৩টি ম্যাচে জয় ও ৫টি ম্যাচে হেরে যায় বাংলাদেশ। বিশ্বকাপের পরপরই শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজেও বাংলাদেশ হোয়াইটওয়াশ হয়। বাংলাদেশের ব্যাটসম্যান বা বোলাররা একদমই সুবিধা করতে পারেনি। ফিল্ডিংয়ের মানও নিম্নমুখী। এখন পর্যন্ত ২০১৯ সালে খেলা ১৮টি ম্যাচের মধ্যে মাত্র ৭টিতে জয় পেয়েছে বাংলাদেশ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close