সর্বোচ্চ নিরাপত্তায় টাইগাররা

প্রকাশ : ২২ জুলাই ২০১৯, ০০:০০

ক্রীড়া ডেস্ক

গত ২১ এপ্রিল ইস্টার সানডেতে ভয়াবহ সন্ত্রাসী হামলায় কেঁপে উঠেছিল শ্রীলঙ্কা। বিভিন্ন হোটেল ও গির্জায় নির্মম সে হামলায় প্রাণ হারিয়েছেন ২৫০-এর বেশি মানুষ। এরপর থেকেই শ্রীলঙ্কাজুড়ে জরুরি অবস্থা জারি করা হয়। এ অবস্থায় হুমকির মুখে পড়েছিল দেশটিতে আন্তর্জাতিক ক্রিকেট আয়োজন। তার ওপর নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে বাংলাদেশি ক্রিকেটারদের মৃত্যুর মুখ থেকে ফেরার ঘটনায় সফরের জন্য বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে (বিসিবিকে) রাজি করানোটা শ্রীলঙ্কার জন্য মোটেও সহজ ছিল না। তবে নিরাপত্তা ব্যবস্থা পর্যবেক্ষণের পর সর্বোচ্চ নিরাপত্তার আশ্বাস পেয়ে দ্বীপ রাষ্ট্রটিতে দল পাঠাতে রাজি হয় বিসিবি।

সেই মোতাবেক, তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে তামিম ইকবালের নেতৃত্বাধীন বাংলাদেশ দল এরই মধ্যে কলম্বোয় পা রেখেছে। এপ্রিলের ওই সন্ত্রাসী হামলার পর প্রথম বিদেশি দল হিসেবে শ্রীলঙ্কায় খেলতে গেছে বাংলাদেশ। ফলে সেখানে টাইগারদের সর্বোচ্চ নিরাপত্তাই দিচ্ছে লঙ্কান সরকার। সাধারণত বিভিন্ন দেশের রাষ্ট্র কিংবা সরকার প্রধানদের জন্য যে নিরাপত্তা ব্যবস্থা রাখা হয়, সেটাই বাংলাদেশ ক্রিকেট দলকে দেওয়া হচ্ছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। দলের সঙ্গে বাড়তি নিরাপত্তাকর্মীও মোতায়েন করা হয়েছে পরিবর্তিত পরিস্থিতিতে।

শুধু টাইগারদের বর্তমান নিবাস তাজ হোটেলেই নয়, পুরো সিরিজেই তামিম-মুস্তাফিজদের নিরাপত্তার চাদরে ঢেকে দিচ্ছে শ্রীলঙ্কা। হোটেল থেকে মাঠে যাওয়া এবং মাঠ থেকে হোটেলে ফেরার রাস্তায় যান চলাচল বন্ধ করে দেওয়ারও সিদ্ধান্ত গৃহীত হয়েছে। নিয়ন্ত্রিত থাকবে পথচারীদের চলাচলও। আর বাংলাদেশ দলের অস্থায়ী ঠিকানা তাজ হোটেলে থাকবে কঠোর নিরাপত্তা ব্যবস্থা। এ ব্যাপারে কলম্বো পুলিশের এক ঊর্ধ্বতন কর্মকর্তা বার্তা সংস্থা এএফপিকে বলেন, ‘টিম হোটেল ও ম্যাচের ভেন্যুগুলোতে নিরাপত্তার বিশেষ ব্যবস্থা করেছি আমরা।’

বাংলাদেশের স্কোয়াডের সব সদস্য অবশ্য এখনো শ্রীলঙ্কায় পৌঁছাননি। আনুষ্ঠানিক যাত্রায় অন্তর্বর্তীকালীন কোচ খালেদ মাহমুদ সুজন, ভারপ্রাপ্ত অধিনায়ক তামিম ইকবাল ছাড়াও সঙ্গী ছিলেন মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, সৌম্য সরকার, মেহেদী হাসান মিরাজ, মুস্তাফিজুর রহমান ও মোসাদ্দেক হোসেন সৈকত। বাংলাদেশ ‘এ’ ও বিসিবি একাদশ দলের হয়ে স্কোয়াডের কয়েকজন ক্রিকেটার ব্যস্ত সময় কাটাচ্ছেন। তাই তারা আলাদাভাবে যুক্ত হবেন শ্রীলঙ্কায়।

তিন ম্যাচ ওয়ানডে সিরিজের সবকটিই অনুষ্ঠিত হবে কলম্বোর রানাসিংহে প্রেমাদাসা আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে। এর আগে আগামীকাল কলম্বোর আরেক ভেন্যু পি সারা ওভালে লঙ্কান বোর্ড প্রেসিডেন্টস একাদশের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলবে টাইগাররা।

"