ক্রীড়া প্রতিবেদক

  ২১ জুলাই, ২০১৯

চ্যালেঞ্জিং সিরিজ হতে যাচ্ছে : তামিম

দুই দিন আগেও তিনি জানতেন, একজন ওপেনার হিসেবে শ্রীলঙ্কা সফরে যাচ্ছেন। তামিম ইকবালের মতো সবাই এটাই জানত। কিন্তু পরশু রাতে সব দৃশ্য বদলে গেল। মাশরাফি বিন মর্তুজা হ্যামস্ট্রিং চোটের কারণে ছিটকে পড়ায় তামিমের কাঁধে উঠেছে নেতৃত্বের ভার। বাংলাদেশ দলের ভারপ্রাপ্ত অধিনায়ক শ্রীলঙ্কায় রওনা দেওয়ার আগে কাল জানিয়ে গেলেন, কঠিন এক সিরিজ হতে যাচ্ছে।

শুক্রবার সন্ধ্যায় অনুশীলনের পর একের পর এক দুঃসংবাদ ভেসে আসে। প্রথমে জানা যায়, শুধু অধিনায়ক মাশরাফির যাওয়া হচ্ছে না শ্রীলঙ্কায়। পরে জানা গেল, পিঠের ব্যথা বেড়ে যাওয়ায় শ্রীলঙ্কার উড়োজাহাজে চড়া হচ্ছে না মোহাম্মদ সাইফউদ্দিনেরও। ভারপ্রাপ্ত অধিনায়ক হিসেবে রাতে ঘোষণা করা হয়েছে তামিমের নাম। আর নতুন করে দলে অন্তর্ভুক্ত হয়েছেন তাসকিন আহমেদ ও ফরহাদ রেজা।

আন্তর্জাতিক ক্রিকেটে শ্রীলঙ্কার বিপক্ষে সর্বশেষ তিন দেখায় বাংলাদেশ সবকটিতে জিতলেও এবারের সিরিজটা যে কঠিন হতে যাচ্ছে, কাল হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে সেটি জানিয়ে গেলেন তামিম, ‘এই সিরিজটা আমাদের জন্য খুব গুরুত্বপূর্ণ। এই দলটার প্রমাণ করার অনেক কিছু আছে। চোটে পড়ায় আমাদের গুরুত্বপূর্ণ কয়েকজন ক্রিকেটার এই সিরিজে যাচ্ছে না। সিরিজটা আমাদের জন্য অনেক বেশি চ্যালেঞ্জিং হবে। শ্রীলঙ্কা তাদের হোম কন্ডিশনে খেলতে যাচ্ছে। তবে আগের সিরিজগুলোয় আমরা ভালো করেছি ওদের সঙ্গে। আশা করি, এবারও চ্যালেঞ্জ উতরে যাব।’

মাশরাফি-সাইফউদ্দিন নেই। সাকিব আল হাসান-লিটন দাস আছেন ছুটিতে। মাহমুদউল্লাহও শতভাগ ফিট নন। লঙ্কানদের বিপক্ষে ভালো করতে হলে তাই কঠিন পথই পাড়ি দিতে হবে বাংলাদেশকে। তবে তামিম মনে করেন, নতুন যারা সুযোগ পেয়েছেন; তারা যদি ভালো করতে পারেন, সেটা বাংলাদেশের জন্যই মঙ্গল বয়ে আনবে। চ্যালেঞ্জটা অবশ্য তামিমের জন্যই বেশি। ২০১১ ও ২০১৫ বিশ্বকাপের মতো এবারও ভালো করতে পারেননি দেশসেরা ওপেনার। অনেক দিন ব্যাট কথা বলছে না প্রত্যাশামতো, এর মধ্যে এসে পড়েছে আবার অধিনায়কত্বের বাড়তি দায়িত্ব। এই দায়িত্বের চাপে তামিমের চিড়েচ্যাপ্টা হয়ে পড়ার ঘটনা অনেকবারই দেখা গেছে ঘরোয়া ক্রিকেটে। তামিম অবশ্য এসব নিয়ে মোটেও ভাবছেন না। তিনি বরং দারুণ কিছু উপহার দিতে উন্মুখ। কাল দুপুর ১টার দিকে তামিমের নেতৃত্বে আটজন ক্রিকেটার গেছেন শ্রীলঙ্কায়। ভারত থেকে তাসকিন ও তাইজুল ইসলাম যোগ দেবেন দলের সঙ্গে। আফগানিস্তান ‘এ’ দলের বিপক্ষে খেলতে চট্টগ্রামে থাকায় সাব্বির রহমান, মোহাম্মদ মিঠুন আলি, এনামুল হক বিজয়, রুবেল হোসেন ও ফরহাদ হোসেনরা রওনা দেবেন আগামীকাল।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close