২০২২ কাতার ফুটবল বিশ্বকাপ বাছাই

বাংলাদেশের সঙ্গী ভারত

প্রকাশ : ১৮ জুলাই ২০১৯, ০০:০০

ক্রীড়া ডেস্ক

বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইপর্বে তুলনামূলক সহজ গ্রুপে পড়েছে বাংলাদেশ। গ্রুপ ‘ই’তে বাংলাদেশের অন্যতম প্রতিপক্ষ ভারত। গ্রুপের অন্য দেশগুলো হচ্ছেÑ আফগানিস্তান, কাতার ও ওমান। কাল মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে এশিয়ান ফুটবল কনফেডারেশনের (এএফসি) প্রধান কার্যালয়ে ৮ গ্রুপের ড্র অনুষ্ঠিত হয়।

এশিয়ার ৪০টি দেশকে পাঁচটি পটে ভাগ করে রাখা হয়। বাংলাদেশের গ্রুপে পট-১ থেকে পড়েছে ২০২২ বিশ্বকাপের আয়োজক কাতার। পট-২ থেকে ওমান। পট-৩ ও পট-৪ থেকে যথাক্রমে আছে দুই দক্ষিণ এশীয় প্রতিদ্বন্দ্বী ভারত ও আফগানিস্তান। ১৯৮৬ মেক্সিকো বিশ্বকাপ বাছাইয়ের (১৯৮৫) পর এই প্রথম বাংলাদেশ গ্রুপ সঙ্গী হিসেবে ভারতকে পেল।

আগামী ৫ সেপ্টেম্বর থেকে এই পর্বের খেলাগুলো শুরু হবে হোম ও অ্যাওয়ে ভিত্তিতে। চলবে ২০২০ সালের ৯ জুন পর্যন্ত। আট গ্রুপের সেরারা সরাসরি বিশ্বকাপ বাছাইপর্বের তৃতীয় রাউন্ডে নাম লেখাবে। সঙ্গে থাকবে দ্বিতীয় সেরা চারটি দল। এই ১২টি দল ২০২৩ সালে চীনে অনুষ্ঠেয় এশিয়ান কাপের চূড়ান্ত পর্বে সরাসরি খেলার সুযোগ পাবে।

গেল ১১ জুন বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে লাওসের বিপক্ষে গোলশূন্য ড্র করে বিশ্বকাপ ফুটবলের চূড়ান্ত বাছাই পর্বে খেলার যোগ্যতা অর্জন করে বাংলাদেশ। সবশেষ ২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপের বাছাইপর্বে বাংলাদেশের প্রতিপক্ষ ছিল অস্ট্রেলিয়া, জর্ডান, কিরাগিজস্তান ও তাজিকিস্তান। সেবার অবশ্য ৮ ম্যাচ খেলে কোনো জয় পায়নি বাংলাদেশ। ড্র করতে সক্ষম হয়েছিল একটি ম্যাচে।

 

"