ক্রীড়া ডেস্ক

  ১৭ জুলাই, ২০১৯

‘ফাইনালে কেউ হারেনি’

নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন বলেছেন, ‘দিনের শেষে দুই দলই সমান ছিল। কেউ ফাইনাল হারেনি। কিন্তু কাউকে মুকুট পরাতেই হয়, সেটাই হয়েছে।’ কাল সংবাদ মাধ্যমের সঙ্গে কথা বলতে গিয়ে এই মন্তব্য করেন আসরের সেরা খেলোয়াড় উইলিয়ামসন। বাউন্ডারির সংখ্যা দিয়ে বিশ্বকাপ জেতা-হারার ইস্যুতে বহু সাবেক ও বর্তমান ক্রিকেটার নিউজিল্যান্ডের প্রতি সমবেদনা জানিয়েছেন। তারা বলছেন, এটা ‘অবাস্তব’, বিষয়টি নিয়ে নতুন করে ভাবা উচিত।

রোববার ক্রিকেটের তীর্থভূমি লর্ডসে বিশ্বকাপের ফাইনালে নির্ধারিত ৫০ ওভারে ইংল্যান্ড নিউজিল্যান্ড দুই দলই ২৪১ করে রান করে। পূর্ব ঘোষণা অনুযায়ী ম্যাচ গড়ায় সুপার ওভারে। কিন্তু সেখানেও দুই দল সমান ১৫ রান করে তুলতে সক্ষম হয়। কিন্তু আইসিসির নতুন নিয়ম মেনে বাউন্ডারির সংখ্যা বেশি থাকায় শিরোপা ওঠে ইংলিশদের হাতে। এরপরই প্রশ্ন উঠতে শুরু করে এই নিয়ম কতটা যুক্তিসঙ্গত। এভাবে একটা বিশ্বকাপের ফাইনাল জেতা-হারা নির্ধারণ হওয়া উচিত কি-না।

কেন উইলিয়ামসন অবশ্য এই হার মেনে নিয়ে দার্শনিকের মতো বলেন, ‘দিনের শেষে কেউ ফাইনাল হারেনি। কিন্তু কাউকে মুকুট পরাতেই হয়, সেটাই হয়েছে।’ শিরোপা নির্ধারণী ম্যাচে নিউজিল্যান্ড মোট ১৭টি বাউন্ডারি হাঁকায়। তবে ইংল্যান্ড চার-ছক্কা হাঁকায় কিউইদের থেকে ৯টি বেশি, ২৬টি। বাউন্ডারি গণনায় এগিয়ে থাকায় নিয়ম মেনে ইংল্যান্ডকে বিশ্ব চ্যাম্পিয়ন ঘোষণা করা হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close