ক্রীড়া ডেস্ক

  ১৭ জুলাই, ২০১৯

‘শিরোপা ভাগাভাগিই হতো সঠিক সমাধান’

দুদলের প্রথম ১০০ ওভারেও ম্যাচ নিষ্পত্তি হলো না। তাই ম্যাচ গড়ায় সুপার ওভারে। সেখানেও ম্যাচ হলো টাই। তাই আইসিসির বেঁধে দেওয়া এক নিষ্ঠুর নিয়মে বিশ্ব চ্যাম্পিয়ন হতে পারল না নিউজিল্যান্ড। ‘বাউন্ডারির হিসাব’ নামক সেই নিয়মের সমালোচনা করেছেন দলটির অধিনায়ক কেন উইলিয়ামসন। এবার একই পথে হাঁটলেন কোচ গ্যারি স্টেড। তার মতে, দ্বৈত চ্যাম্পিয়ন ঘোষণা করাই হতো ন্যায্য ফল।

শুধু বাউন্ডারির হিসাব-নিকাশই নয়, নিউজিল্যান্ড পাশে পায়নি আম্পায়ারদেরও। বেন স্টোকসের ব্যাটে লেগে যে বলটা বাউন্ডারি হয় তাতে আম্পায়ার কুমার ধর্মসেনা রান দেন ৬টি। অথচ স্টোকস তখন পর্যন্ত উইকেটের অন্য প্রান্তেই পৌঁছাননি। ৩ বলে ৯ রানের সমীকরণ হয়ে যায় ২ বলে ৩। একটা রান বেশি পেয়ে ম্যাচটা টাই করার সুযোগ পায় ইংল্যান্ড। পরে তো তুলে নেয় শিরোপাও।

ম্যাচ শেষে বিষয়টাকে লজ্জাজনক বলেছিলেন উইলিয়ামসন। এবার অধিনায়ককে সমর্থন করেছেন কোচ স্টেড ও ব্যাটিং কোচ ক্রেগ ম্যাকমিলান। দুজনেরই মত, ম্যাচ ও সুপার ওভার টাই হওয়ার পর কেবল মাত্র বাউন্ডারির হিসাবে শিরোপা নির্ধারণটা অন্যায্য।

‘যখন পুরো সাত সপ্তাহের খেলার পরও ফাইনাল আলাদা করা যায় না, তখন বিষয়টা (যুগ্ম চ্যাম্পিয়ন ঘোষণা করা) আইসিসির মাথায় রাখা উচিত ছিল। সবকিছু পুনর্বিবেচনা করা উচিত। আমার মনে হয়, সময় থাকতে থাকতে এখনই নিয়ম সংশোধন করা উচিত, বলেছেন কিউই কোচ স্টেড।

তার সঙ্গে সুর মিলিয়েছেন ম্যাকমিলানও, ‘হয়তো ফাইনালের সিদ্ধান্ত পাল্টানো যাবে না। তবে যেটা ঠিক হতো, তা হলো যখন ৫০ ওভার আর সুপার ওভারের পরও দুদলকে আলাদা করা যায় না, তখন দ্বৈত চ্যাম্পিয়ন ঘোষণা করা।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close