ক্রীড়া ডেস্ক

  ১৬ জুলাই, ২০১৯

অক্ষুণ্নই রইল শচীনের রেকর্ড

ম্যাথু হেইডেন খুব কাছে গিয়েছিলেন, পারেননি। রোহিত শর্মা, ডেভিড ওয়ার্নাররাও ছাড়িয়ে যাওয়ার পথে ছিলেন। তবে সেমিফাইনালে ভারত ও অস্ট্রেলিয়ার বিদায়ে তারাও থেমে গেছেন। বাকি ছিলেন দুই ফাইনালিস্ট ইংল্যান্ডের জো রুট ও নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন। কিন্তু শ্রেষ্ঠত্বের লড়াইয়ে ব্যাট হাতে তারাও হলেন ব্যর্থ। ফলে এক বিশ্বকাপে শচীন টেন্ডুলকারের করা সর্বোচ্চ রানের বিশ্ব রেকর্ডটা অক্ষতই রয়েছে কমপক্ষে আরো চার বছরের জন্য।

২০০৩ বিশ্বকাপে ১১ ম্যাচে একটি সেঞ্চুরি ও ছয়টি হাফসেঞ্চুরিতে ৬৭৩ রান করেছিলেন শচীন। এখন পর্যন্ত সেটাই এক আসরে সর্বোচ্চ সংগ্রহের রেকর্ড। ২০০৭ বিশ্বকাপে অল্পের জন্য ভারতের ব্যাটিং ঈশ্বরকে ছুঁতে পারেননি হেইডেন। অস্ট্রেলিয়ার সাবেক ওপেনার সেই আসরে করেছিলেন ৬৫৯ রান। ফাইনালে শ্রীলঙ্কার বিপক্ষে ৩৮ রানে আউট হয়ে যাওয়ায় শচীনের চেয়ে ১৪ রানে দূরে থেমে যান হেইডেন।

চলতি বিশ্বকাপে পাঁচটি সেঞ্চুরি করে এক আসরে সর্বোচ্চ শতকের বিশ্ব রেকর্ড গড়া রোহিতের সামনে সুযোগ ছিল স্বদেশি মহাতারকাকে পেছনে ফেলে ইতিহাস গড়ার। কিন্তু সেমিতে নিউজিল্যান্ডের বিপক্ষে মাত্র ১ রান করে আউট হয়ে সেই সুযোগ হাতছাড়া করেছেন ভারতীয় ওপেনার। অবশ্য বিশ্বকাপে ৯ ম্যাচে সর্বোচ্চ ৬৪৮ রান হিটম্যানেরই।

পরেই আছেন ওয়ার্নার। অস্ট্রেলিয়ার মারকুটে ওপেনারও শচীনকে ছাড়িয়ে যাওয়ার পথেই ছিলেন। কিন্তু রোহিতের মতোই সেমিতে রান না পাওয়ায় রেকর্ড গড়তে পারেননি। ১০ ম্যাচে ৬৪৭ রান করে সদ্য সমাপ্ত আসরে টেবিলের দ্বিতীয় সেরা সংগ্রাহক ওয়ার্নার। ৮ ম্যাচে ৬০৬ রান করে তিনে থেকে শেষ করেছেন বাংলাদেশের বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।

এদিকে, বিশ্বকাপের ফাইনাল অবধি খেলেছেন রুট ও উইলিয়ামসন। তাদের সামনে সুযোগ ছিল শচীনকে তাড়া করার। কিন্তু শিরোপা নির্ধারণী দ্বৈরথে অবিশ্বাস্য কিছু করতে ব্যর্থ হওয়ায় অমরই রয়ে গেলেন ব্যাটিং বিস্ময় শচীন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close